ওজন ২৩৬ ক্যারাট! রাশিয়ার খনি থেকে মিলল দুর্লভ রঙিন হিরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাশিয়ার একটি খনি থেকে ২৩৬ ক্যারেটের দুর্লভ রঙিন হিরের সন্ধান মিলেছে। উত্তর রাশিয়ার ওই খনিটি বিশ্বের অন্যতম বৃহৎ হিরে উৎপাদক সংস্থা অলরোসার মালিকানাধীন। রাশিয়ার কোনো খনি থেকে এর আগে এত বড়ো রঙিন হিরে পাওয়া যায়নি।

রাশিয়ার উত্তর প্রান্তের ইতুকিয়া অঞ্চল চরম জলবায়ুর জন্য পরিচিত। শীতকালে এখানে প্রায় কোনো কাজকর্ম করা যায় না। গোটা এলাকা পুরু বরফের চাদরে ঢাকা থাকে। একমাত্র গ্রীষ্মের কয়েক মাস এখানে কাজকর্ম করা যায়। এখানকারই আনাবার নদীর তীরে অবস্থিত অলরোসার এবেলিয়াখ খনি। কয়েক দিন আগে সেই খনি থেকে গাঢ় হলুদ-বাদামি রঙের দুর্লভ এই হিরের সন্ধান পাওয়া গিয়েছে। সেটি ১২০ মিলিয়ন থেকে ২৩০ মিলিয়ন বছর পুরনো বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক রক্তের, চিনের সঙ্গে অর্থের, বলছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

এই প্রসঙ্গে আলরোসার এক শীর্ষ কর্তা পাভেল ভিনিখিন বলেছেন, ‘এত বড় আকারের রঙিন হিরে বিশ্বে খুবই কম পাওয়া যায়। যে কারণে এটি একটি ইউনিক আবিষ্কার’। ওই হিরে কাটিং করার জন্য রাশিয়ার পাশাপাশি অনেক বিদেশি দামি দামি সংস্থা বিশেষ আগ্রহ দেখাবে বলে আশাবাদী তিনি।যেটি ঘিরে এত চর্চা সেই দুর্লভ ২৩৬ ক্যারাট হিরের বাজার মূল্য কত, সেই বিষয়ে কিছু জানা যায়নি। মূল্য নির্ধারণের কাজ চলছে বলে জানিয়েছে রাশিয়ার ওই সংস্থাটি। তবে সেটির দাম যে বিপুল হবে তা বলার অপেক্ষা রাখে না।

নিজেদের এই ‘আবিষ্কার’ পালিশহীন অবস্থায় বিক্রি করে দেওয়া হবে নাকি সেটি তারা নিজেরাই পালিশ করবে সেই বিষয়ে দ্বিধায় অলরোসা। সংস্থাটি জানিয়েছে, হিরেটির মূল্য নির্ধারণ আপাতত তাদের প্রাথমিক কাজ। তারপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এবেলিয়াখ খনি থেকে রঙিন হিরে সন্ধানের ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালে এক মাসে ওই খনি থেকে দুর্লভ তিনটি রঙিন হিরে সন্ধান পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন: আর মাত্র ২ দিনের অপেক্ষা! বুধবার বিশ্বের প্রথম করোনা টিকা আনতে চলেছে রাশিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest