প্রজাতন্ত্র দিবসের প্যারেডে মন জয় করলেন বাংলাদেশের সেনাবাহিনীর জওয়ানরা

কন্টিনজেন্টের নেতৃত্বে ছিলেন লেফট্যানেন্ট কর্নেল আবু মহম্মদ শাহনুর সায়ন,  লেফটেন্যান্ট ফরহান ইসরক ও লেফটেন্যান্ট সিবত রহমান।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে একাধিক নতুন ঘটনা ঘটল দিল্লির রাজপথে। এই প্রথম কুচকাওয়াজের অনুষ্ঠানে আকাশে উড়ল রাফাল। তার সঙ্গে রাজপথে প্রথমবার প্যারেড করল বাংলাদেশের সেনাবাহিনী (Bangladesh force)। এছাড়াও রাজপথে দেখা গিয়েছে ‘সবুজ সাথীর’ ট্যাবলো। সব মিলিয়ে করোনা আবহে বিধি মেনেই পালিত হয়েছে ভারতের ৭২-তম প্রজাতন্ত্র দিবসে।

মুক্তিযুদ্ধের পঞ্চাশ বছর পালন করতে একযোগে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করেছে ভারত ও বাংলাদেশ। সেই জন্যেএবছরের প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর জওয়ানরা। রাজপথ দিয়ে কুচকাওয়াজ করলেন পড়শি দেশের ১২২ সদস্য, পেলেন উষ্ণ অভ্যর্থনা। কন্টিনজেন্টের নেতৃত্বে ছিলেন লেফট্যানেন্ট কর্নেল আবু মহম্মদ শাহনুর সায়ন,  লেফটেন্যান্ট ফরহান ইসরক ও লেফটেন্যান্ট সিবত রহমান।

আরও পড়ুন: OMG! সন্তানের জন্ম দেওয়ার আগেই সৎছেলেকে বিয়ে করলেন এই মহিলা

প্রজাতন্ত্র দিবসের শুভ কামনা এল হাসিনার কাছ  থেকেও। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিঠিতে জানিয়েছেন, দুই দেশের মধ্যে বন্ধুত্ব, সহযোগিতা ও বিশ্বাস আরও দৃঢ় হয়েছে। সঙ্গে উন্মুক্ত হয়েছে আরও একাধিক দ্বিপাক্ষিক চুক্তির জায়গা। করোনা কালেও দুই দেশের সহযোগিতার কথা ফুটে উঠেছে তাঁর শুভ কামনায়। চিঠিতে হাসিনা লিখেছেন, “দুই দেশ একে অপরের সম্পর্কের মাত্রাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য কাজ করছে।” এছাড়াও সম্মিলিত ভাবে মুজিব শতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পালনের কথাও বলেছেন হাসিনা।

ভারতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক বরাবরই ভাল। একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে শোনা গিয়েছে প্রতিবেশী নীতির ভিত্তি হিসাবে বাংলাদেশের কথা। সম্প্রতি ভ্যাকসিন মৈত্রীর অংশ হিসাবে বাংলাদেশকে সেরামের করোনা প্রতিষেধকের ২০ লক্ষ ডোজ় উপহার পাঠিয়েছিল কেন্দ্র। আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশের বিদেশমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হাতে টিকা তুলে দিয়েছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

আরও পড়ুন: আরএসএস-বিজেপি যোগ! টিম থেকে সোনাল শাহ এবং অমিত জানিকে ছেঁটে ফেললেন বাইডেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest