This time, the state government's program 'Duare Sarkar' received the award at the national level

‘Award of Excellence’: এবার জাতীয়স্তরে পুরস্কার পেল রাজ্য সরকারের কর্মসূচি ‘দুয়ারে সরকার’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 রাজ্য সরকারের কর্মসূচি   ‘দুয়ারে সরকার’  (Duare Sarkar) জাতীয় সম্মান। কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়া, সিএসআই-এর (CSI) তরফে অ্যাওয়ার্ড অব এক্সেলেন্স ২০২১-এ সম্মানিত রাজ্য সরকারের এই প্রকল্প। মানুষের দরজায় সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার অভিনব প্রকল্পকে স্বীকৃতির দেওয়ার জন্যই এই সম্মান।

সরকারের পরিষেবা পৌঁছে যাবে সাধারণ মানুষের দোরগোড়ায়। শেষ হবে হয়রানির দিন। এই ভাবনা থেকেই গত বছরের বিধানসভা ভোটের আগে দুয়ারে সরকারের প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনিয়ে নানা টিপ্পনিও কেটেছিলেন বিরোধীরা। কিন্তু সেই শিবিরের ব্যাপক সাফল্য মুখ বন্ধ করে দিয়েছে নিন্দুকদের।

ভারতের তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত সবথেকে বড় অ লাভজনক সংস্থা কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়ার তরফে অ্য়াওয়ার্ড অফ এক্সেলেন্স-২০২১ সম্মানে ভূষিত হয়েছে বাংলার দুয়ারে সরকার প্রকল্প।জাতীয় ক্ষেত্রে অত্যন্ত নামকরা এই সংস্থা, সিএসআই(CSI)। এখানে বিজ্ঞানী, শিক্ষাবিদ, সফটওয়্যার ডেভেলপার. প্রজেক্ট ম্যানেজার মিলিয়ে এই সংস্থার সদস্য সংখ্য়া প্রায় ৯০ হাজার। দেশের জ্ঞানী, গুণী মানুষরা রয়েছেন এই সংস্থা। সেই সংস্থাই এবার সম্মানজনক পুরস্কার দিয়েছে রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পকে। এনিয়ে টুইট করে জানিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

২০২০-তে  বাঁকুড়াতে দুয়ারে সরকার কর্মসূচীর ঘোষণা করেছিলেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ১ ডিসেম্বর থেকে চালু হবে রাজ্য সরকারের দুয়ারে দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পের অধীনে বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষের অভাব অভিযোগ শুনবেন প্রশাসনের কর্মীরা। সঙ্গে কেউ কোনও সরকারি প্রকল্প থেকে বঞ্চিত হলে তাঁকে সেই প্রকল্পের আওতায় আনার প্রক্রিয়াও শুরু করবেন তাঁরা। ভোটের পর লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা করেছিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, দুয়ারে সরকার প্রকল্পে, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, কৃষক বন্ধু, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকার জন্য আবেদন করা যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest