TMC MLA Firhad Hakim appointed mayor of Kolkata Municipal Corporation

ফের কলকাতা পুরসভার মেয়র হচ্ছেন ফিরহাদই, ডেপুটি মেয়র অতীন, চেয়ারপার্সন মালা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিরহাদ হাকিমেই (Firhad Hakim) ফের আস্থা রাখল তৃণমূল। তাঁকেই কলকাতা পুরসভার (KMC)মেয়র হিসেবে নির্বাচিত করা হল। বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাসে দলীয় আলোচনায় তাঁর নামই উঠে আসে। দলের রাজ্য সম্পাদক সুব্রত বক্সি মেয়র (Mayor) হিসেবে ফিরহাদের নাম ঘোষণা করেন। সকলের সমর্থন আছে কি না জানতে চান। একই প্রশ্ন করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও।  সকলেই সমর্থন জানান। এরপরই আনুষ্ঠানিক সিলমোহর পড়ে ফিরহাদ হাকিমের মেয়র পদে। ডেপুটি মেয়র পদেও আনা হল অতীন ঘোষ। ১৩ জন হচ্ছেন মেয়র পারিষদ। পুরসভার চেয়ারপার্সন থাকছেন মালা রায়।

এই নিয়ে টানা তিন বার কলকাতা ছোট লালবাড়ি নিজেদের দখলে রেখেছে তৃণমূল । প্রথম দুই দফায় মেয়র হয়েছিলেন শোভন চট্টোপাধ্যায় । কিন্তু, দ্বিতীয় দফার মাঝ পথেই ব্যক্তিগত কারণ দেখিয়ে মেয়র পদ ছেড়ে দিয়েছিলেন শোভন । তার পরই ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করে তৃণমূল ।

২০১৮ সালের ৩ ডিসেম্বর মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি । তার আগে ওই বছরের নভেম্বরে বিধানসভার শীতকালীন অধিবেশনে পুর আইন সংশোধন করা হয়েছিল । তার পর থেকেই পুর ও নগরোন্নয়ন দফতরের সঙ্গে মেয়র পদ সামলেছিলেন ফিরহাদ । ২০২০ সালে করোনা সংক্রমণের কারণে পুরভোট পিছিয়ে গেলে পুর প্রশাসক করা হয় ফিরহাদকেই ।

আরও পড়ুন: Biryani: ২০২১ সালে প্রতি মিনিটে ১১৫টি করে বিরিয়ানি অর্ডার দিয়েছেন ভারতীয়রা

২০২১ সালের বিধানসভা ভোটে জয়ের পর পুর ও নগরোন্নয়ন দফতরের বদলে পরিবহণ ও আবাসন দফতর দেওয়া হয় ফিরহাদকে । তার পরই কলকাতা পুরভোট । ৮২ নম্বর ওয়ার্ড থেকে প্রার্থী করা হয় ফিরহাদকে । সেখান থেকে ১৪ হাজারেরও বেশি ভোট জেতেন তিনি ।

ফিরহাদের নাম ঘোষণার পর নতুন কাউন্সিলকদের প্রতি মন দিয়ে কাজ করার বার্তা দেন তৃণমূল নেত্রী । নতুনদের ভাল করে কাজ শেখার কথা বলে তৃণমূল নেত্রীর পরামর্শ, “রাস্তাঘাট পরিষ্কার রাখতে হবে । সাধারণ মানুষের জন্য সময় দিতে হবে ।” এর পরই মমতার কঠোর বার্তা, তৃণমূলে অহঙ্কারের কোনও স্থান নেই । প্রতি ছয় মাস অন্তর কাউন্সিলরদের কাদের মূল্যায়ণ করা হবে বলেও এ দিন জানান মমতা । যদি কারও কাজে গাফিলতি সামনে আসে, তাহলে তার বিরুদ্ধে দল-সরকার কঠোর ব্যবস্থা নিতে পিছপা হবে না, তাও স্পষ্ট করেন তৃণমূল নেত্রী ।

আরও পড়ুন: KMC Polls 2021: ইভিএমে তৃণমূলের বোতাম টিপছেন বার বার! ধৃত ভাইরাল ভিডিয়োর অভিযুক্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest