WB State election Commission has announced Municipal election date of Kolkata

Kolkata Municipal Election: ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, জারি বিজ্ঞপ্তি; বাদ হাওড়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জারি করা হল কলকাতা পুরভোটের (Kolkata Municipal Election) বিজ্ঞপ্তি। ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট (Kolkata Municipal Election)। ২১ ডিসেম্বর হবে গণনা। বৃহস্পতিবার থেকেই জারি নির্বাচনী আদর্শ আচরণবিধি। তবে হাওড়ায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। কারণ, হাওড়া কর্পোরেশন থেকে বালি পুরসভাকে আলাদা করা জন্য আনা বিলে এখনও স্বাক্ষর করেননি রাজ্যপাল। বৃহস্পতিবার বেলা ১২টায় সাংবাদিক বৈঠক করবে রাজ্য নির্বাচন কমিশন।

বিজ্ঞপ্তি জারি হয়ে যাওয়ায় বৃহস্পতিবার থেকেই ভোটের মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা। কলকাতা পুরসভার ভোটে ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ৪ ডিসেম্বর প্রার্থীপদ বাতিলের শেষ দিন। ১৯ তারিখ সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হবে ভোটগ্রহণ। ২২ ডিসেম্বর হবে এই ভোটের গণনা। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় ২৫ নভেম্বর থেকেই শুরু হয়ে গেল নির্বাচনী আচরণবিধি। ফলপ্রকাশের দিন অর্থাৎ ২২ ডিসেম্বর পর্যন্ত জারি থাকবে তা।

আরও পড়ুন: বাবুলই কি এর পর কলকাতার মেয়র? ব্যঙ্গ দিলীপের, মিলল পাল্টা জবাব

কলকাতার সঙ্গেই হওয়ার কথা ছিল হাওড়া পুরনিগমের ভোট। কিন্তু হাওড়া পুরনিগমের বিন্যাসের পরিবর্তনের জন্য একটি বিল এনেছে রাজ্য সরকার। সেই বিলে এখনও সই করেননি রাজ্যপালর জগদীপ ধনখড়। যার জেরে হাওড়া পুরসভার বিন্যাস নিয়ে এখনও জটিলতা রয়েছে। সে জন্যই হাওড়ার নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করেনি কমিশন।

এই বিষয়ে কংগ্রেস সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “নির্বাচন যেন নির্বাচনের মতো হয়। নির্বাচন যেন প্রহসনে না পরিণত হয়। মানুষ যেন ভোট দিতে পারে। বিমা ভয়ে, বিনা ভীতিতে, বিনা সন্ত্রাসে। সরকারের কাছে এটাই আবেদন।” সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “এটার যুক্তিটা কী? পাগলা দাশুর রাজত্ব চলছে। বাকিগুলোতে ভোট ঘোষণা করল না কেন? এই প্রশ্ন থাকবেই। নির্বাচন হবে আমরা লড়ব। লড়াইয়ের মতো পরিস্থিতি যেন থাকে।”

আরও পড়ুন: Left agitation: SSC নিয়োগে স্বচ্ছতার দাবি, পুলিশের সঙ্গে বাম ছাত্র যুবদের ধস্তাধস্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest