Heart Attack: Make Healthy heart, bring these 6 changes in daily life!

Heart Attack: সুস্থ থাকবে হৃদয়, প্রতিদিনের জীবনযাত্রায় আনুন এই ৬ পরিবর্তন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হৃদরোগের সমস্যা দিন দিন বেড়েই চলেছে। শুধু বয়স্করাই নয় হার্ট অ্যাটাকের ফলে প্রাণ যাচ্ছে বহু তরুণ, তরুণীরও।  অনেকেই মনে করেন স্রেফ শরীরচর্চা ও দীর্ঘ ক্ষণ হাঁটাহাঁটিই জব্দ করবে যাবতীয় হার্টের অসুখ। বিশেষজ্ঞরা কিন্তু এর পাশাপাশি আরও কিছু বিষয়ে নজর রাখতে হবে। শরীরচর্চার পাশাপাশি খাবার, জীবনযাত্রাতেও রাখতে হবে নজর। তাই দেখে নেওয়া যাক কিছু নিয়ম যা মেনে চললে হার্টের অসুখকে দূরে রাখা যায় সহজেই।

মানসিক চাপ : অতিরিক্ত মানসিক চাপের ফলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। বর্তমানে তরুণদের মধ্যে অকারণ দুশ্চিন্তা করার একটি প্রবণতা লক্ষ্য করা যায়।

পর্যাপ্ত ঘুম না হওয়া: পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণেও হার্ট অ্যাটাকের সমস্যা বাড়ছে। অতিরিক্ত মোবাইল ব্যবহার,  মানসিক চাপ বা অন্যান্য পর্যাপ্ত পরিমান ঘুমা হয় না বেশিরভাগ মানুষেরই। যার ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

খারাপ ডায়েট:  আজকাল কেউই আর স্বাস্থ্যকর খাবার  গ্রহণ করে না। তরুণদের মধ্যে ফাস্টফুড খাওয়ার প্রবণতা  বেড়েছে। বাজারের ভাজা খাবার বেশি খাওয়ার কারণেও হার্ট অ্যাটাকের ঘটনা বেড়েছে।

আরও পড়ুন: Medicine Price Hike: ওষুধ থেকে ইনসুলিনের সিরিঞ্জ-হার্টের স্টেন্ট, এপ্রিলে দাম বাড়ল একাধিক ওষুধের

জেনেটিক কারণ: পরিবারে কারও হার্ট অ্যাটাকে মৃত্যু হলে আরও সাবধান থাকতে হবে। জেনেটিকাল কারণেও হার্ট অ্যাটাক হতে পারে। অতএব,পরিবারের কেউ হার্ট অ্যাটাকের কারণে মারা গেলে নিজের বিশেষ যত্ন নিতে হবে।

অত্যধিক ব্যায়াম- ব্যায়াম স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু অতিরিক্ত ব্যায়ামের কারণে হার্টের ওপর চাপ পড়ে যার কারণে হার্ট অ্যাটাকের ঘটনা সামনে আসছে। সেজন্য প্রতিদিন শুধু মাঝারি মাত্রায় ব্যায়াম করুন।সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে, যারা প্রতিদিন ব্যায়াম করেন তারাও হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন।

আরও পড়ুন: Stale (Baasi) Roti : বাসি রুটি ফেলবেন না, জেনে নিন এর ৫ টি উপকারিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest