তুঙ্গে করোনা, এখন PM CARES র টাকায় ৫৫১টি অক্সিজেন প্ল্যান্টের কথা ভাবছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিড পরিস্থিতিতে দেশজুড়ে অক্সিজেনের আকাল, প্রাণবায়ুর অভাবে একের পর এক করোনা রোগীর মৃত্যুর জেরে দিল্লি হাইকোর্টে তীব্র ভর্ৎসিত হওয়ার পর কোমর বেঁধে নামল কেন্দ্র। রবিবার প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, করোনা অতিমারী মোকাবিলায় গঠিত পিএম কেয়ার ফান্ডের টাকায় এবার দেশজুড়ে ৫৫১টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি করবে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে,যুদ্ধকালীন পরিস্থিতিতে সেই প্ল্যান্টগুলি তৈরি করে দেশের জেলাস্তরের হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ পরিষেবা অব্যাহত রাখা হবে। দেশের একাধিক হাসপাতালে যখন অক্সিজেনের আকাল দেখা দিয়েছে তখন জরুরি পদক্ষেপ করল কেন্দ্র। করোনা যখন মারাত্মক আকার নিয়েছে তখন রাতারাতি অক্সিজেন প্ল্যান্ট বানিয়ে যে পরিস্থিতি সামাল দেওয়া যাবে না তা সকলেই জানেন। সে হিসাবে এটাকে আইওয়াশ বলেই মনে করছেন অনেকে।

আরও পড়ুন: কোভিডে মৃত্যু খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিনহার, এই নিয়ে ৩ জন প্রার্থীর মৃত্যু রাজ্যে

একটি প্রেস বিবৃতিতে পিএমও-র তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশে হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ বাড়াতে পিএম কেয়ার ফান্ড থেকে ৫৫১টি পিএসএ (প্রেশার সুইং অ্যাডসর্পশন) মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তৈরি করার ছাড়পাত্র দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশ, যুদ্ধকালীন পরিস্থিতিতে সেই প্ল্যান্টগুলি কার্যক্ষম করে তোলা হবে।

পিএমও-র তরফে এটাও জানানো হয়েছে, চলতি বছর পিএম কেয়ার ফান্ড থেকে ২০১.৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল অতিরিক্ত ১৬২টি ডেডিকেটেড পিএসএ মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তৈরি করার জন্য। তবে কতগুলি তৈরি হয়েছে এবং সেগুলি কী অবস্থায় রয়েছে তা নিয়ে কিছু বলেনি প্রধানমন্ত্রীর দফতর।

দেশজুড়ে অক্সিজেন প্ল্যান্টের কথা প্রচার দিয়ে আসলে কেন্দ্র তাদের অপদার্থতা ঢাকছে। সে কারণেই অক্সিজেন সংকট যখন চরম আকার ধারণ করেছে, তখন এরকম একটি খবর প্রচার করে কেন্দ্রীয় শাসক দল তার ভাবমূর্তি উজ্জ্বল করতে চেষ্টা করছে।

আরও পড়ুন: ঋতুস্রাবের ৫ দিন আগে ও পরে টিকা নেওয়া উচিত নয়? জানুন আসল সত্যি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest