অসমে বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম পাচার, বিরোধীদের প্রতিবাদে উত্তাল এলাকা, চলল গুলিও

বদরুদ্দিন আজমল টুইটে লেখেন, “রাজনৈতিক মেরুকরণ, ভোট কেনা, প্রার্থী কেনা, জুমলাবাজি, দুই মুখ্যমন্ত্রী, সব পন্থাই ব্যর্থ হওয়ায় এবার বিজেপি ইভিএমও চুরি করছে। এভাবেই গণতন্ত্রের খুন করা হচ্ছে।”
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অসমে দ্বিতীয় দফার ভোট পর্ব মিটতেই একটি ভাইরাল ভিডিয়ো ঘিরে বিতর্কে বিজেপি। ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পলের গাড়িতে করে ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে। নেটমাধ্যমে ওই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ভোট লুঠের অভিযোগে বিজেপি-কে তীক্ষ্ণ ভাষায় আক্রমণ করেছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা-সহ অসম কংগ্রেসের একাধিক শীর্ষ নেতা।

যদিও এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত এ নিয়ে মুখ খোলেননি অসমের বিজেপি নেতৃত্ব। তবে ওই বুথকর্মীদের দাবি, ইভিএম মেশিন-সহ ওই গাড়িতে ‘লিফ্ট’ নিয়েছিলেন তাঁরা। তবে ইভিএম নিয়ে যেতে কেন প্রার্থীর গাড়িতে ‘লিফ্ট’ নেওয়া হল, সে বিষয়ে কোনও সদুত্তর দিতে পারেননি তিনি।

বৃহস্পতিবারই অসমে দ্বিতীয় দফার বিভানসভা নির্বাচন ছিল। সন্ধে ছটায় ভোটগ্রহণ শেষের পরই করিমগঞ্জের রতনারী আসনের ইভিএম মেশিন নিয়ে স্ট্রং রুমে ফিরছিল বুথকর্মীরা। কিন্তু মাঝরাস্তাতেই আচমকা গাড়ি খারাপ হয়ে যাওয়ায় তাঁরা অন্য একটি গাড়িতে ওঠে। পরে জানা যায়, পাথরকান্দি আসনের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়ি ছিল এটি। যদিও এক নির্বাচনী আধিকারিক জানান, ওই গাড়িটি প্রার্থীর নয়, তাঁর আত্মীয়ের।

এ দিকে, বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন নিয়ে আসা হচ্ছে, এই খবরটি চাউর হয়ে যাওয়ার পরই বিরোধী দলের কর্মীরা যে এলাকায় স্ট্রং রুমটি রয়েছে, সেখানে হাজির হয়। এলাকায় পৌছতেই তাঁরা ওই গাড়িটি ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে। গাড়ি ভাঙচুর শুরু হতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বাধ্য হয়ে পুলিশকর্মীরা শূন্যে গুলি চালায়।

ইভিএম মেশিন ঘিরে বিতর্কের ভিডিয়ো ভাইরাল হতেই সমালোচনায় সরব হয় বিরোধী নেতারা। কংগ্রেস নেতা তথা প্রার্থী গৌরব গগৈ টুইট করে লেখেন, “ইভিএম লুট, ইভিএম দখল করছে বিজেপি। একমাত্র এভাবেই অসমে জয়ী হতে পারে বিজেপি । গোটা ঘটনাটিই নির্বাচন কমিশনের নাকের ডগায় হল। গণতন্ত্রের জন্য এটি অত্যন্ত দুঃখের দিন।”

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও বিজেপির সমালোচনা করে বলেন, “যখনই নির্বাচন হয়, তখনই দেখা যায় যে ব্যক্তিগত গাড়িতে করে ইভিএম মেশিন নিয়ে যাওয়া হচ্ছে। প্রথমত, অধিকাংশ সময়ই গাড়িটি বিজেপি প্রার্থীদের হয়। দ্বিতীয়ত, এই ভিডিয়ো কেবল একটিমাত্র ঘটনা। বিজেপি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে যাঁরা ভিডিয়োটি বানিয়েছেন, তাঁদেরই দোষী বানানোর চেষ্টা চালাচ্ছে। আসল সত্যিটা হল এই ধরনের বহু অভিযোগ আসছে কিন্তু কোনও কিছুই করা হচ্ছে না।”

আরও পড়ুন: ধর্ষিত হওয়ার ‘অপরাধে’ মারধর! ধর্ষকের সঙ্গেই গ্রাম ঘোরানো হল তরুণীকে, দেওয়া হল “ভারত মাতা কি জয়” স্লোগান

তিনি নির্বাচন কমিশনকে দ্রুত পদক্ষেপ করতে ও ইভিএমের ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করার দাবিও জানান। কংগ্রেসের জোটসঙ্গী এআইইউডিএফ নেতা বদরুদ্দিন আজমলও টুইট করে লেখেন, “রাজনৈতিক মেরুকরণ, ভোট কেনা, প্রার্থী কেনা, জুমলাবাজি, দুই মুখ্যমন্ত্রী, সব পন্থাই ব্যর্থ হওয়ায় এবার বিজেপি ইভিএমও চুরি করছে। নির্বাচনে জেতার জন্য এটাই তাঁদের শেষ পথ ছিল। এভাবেই গণতন্ত্রের খুন করা হচ্ছে।”

আরও পড়ুন: কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার, ‘ভুল করে বিজ্ঞপ্তি জারি’, ভোটের আবহে ঢোক গিলে দাবি কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest