দেবীপক্ষে বিরাট দুঃসংবাদ! বঙ্গে গোষ্ঠী সংক্রমণের কথা মেনে নিলেন কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গ-সহ অনেকগুলি জায়গায় শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ– অবেশেষে মেনে নিল কেন্দ্র। তৃণমূল সরকার বেশ কিছু দিন থেকেই গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা প্রকাশ করছিল। মমতা বন্দ্যোপাধ্যায়কে সাম্প্রতিক একটি জনসভা থেকে গোষ্ঠী সংক্রমণের কথা বলতেও শোনা গিয়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার এই প্রথম গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন রবিবারই প্রথম জানিয়ে দিলেন, ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হচ্ছে। যদিও তাঁর মত, এই সংক্রমণ এখনও পর্যন্ত কয়েকটি জেলাতেই সীমাবদ্ধ রয়েছে।  জানিয়ে দেওয়া হয়েছে জুলাই মাস থেকে বাংলায় শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ।

সাপ্তাহিক ওয়েবিনার সানডে সংবাদে প্রতি সপ্তাহের মতো এ সপ্তাহেও হাজির হয়েছিলেন হর্ষবর্ধন। নানা প্রশ্নের মধ্যেই উঠে আসে গোষ্ঠী সংক্রমণের প্রশ্ন। হর্ষ বর্ধন জানান, বিভিন্ন রাজ্যের কয়েকটি পকেটে গোষ্ঠী সংক্রমণ আরও ছড়াবার হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষত্ব যেসব অঞ্চলে ঘন জনবসতি রয়েছে, সেখানেই এই সংক্রমণনের সম্ভাবনা। পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গাও এই তালিকায় রয়েছে। তবে গোটা দেশেই গোষ্ঠী সংক্রমণের থাবা বসেনি।

আরও পড়ুন: গুজরাতে মূক-বধির কিশোরীকে ধর্ষণের পর মাথা কেটে খুন, অভিযুক্ত তারই আত্মীয়

অতীতে বহুবার গোষ্ঠী সংক্রমণের কথা উঠলেও এড়িয়ে গিয়েছে কেন্দ্র। বলা হয়েছে ছোট সংক্রমণের ঘটনা। কিন্তু আমআদমি সরকার পরিচালিত দিল্লি এবং বামরাজ্য কেরল গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করেছে। এবার সংক্রমণের তৃতীয় ধাপে উঠে আসছে পশ্চিমবঙ্গের নাম। এই তৃতীয় পর্যায়ের অর্থ গোষ্ঠী সংক্রমণ। চতুর্থ পর্যায়ে রয়েছে অতিমারী। উল্লেখ্য প্রথম দু’টি পর্যায় হল, বিদেশ থেকে আসা সংক্রমণ এবং স্থানীয় ভাবে তার ছড়িয়ে পড়া।

গোষ্ঠী সংক্রমণ হল করোনা সংক্রমণের তৃতীয় পর্যায়, যেখানে ব্যাপক সংখ্যায় মানুষ আক্রান্ত হন এবং সংক্রমণ কোথা থেকে এল, তা নির্দিষ্ট করে বলা সম্ভব হয় না। ভারত সরকারের প্রিন্সিপ্যাল সায়েন্টিফিক অ্যাডভাইসারের নেতৃত্বাধীন কমিটি মনে করছে, পরের বছর ফেব্রুয়ারি মাসে দেশে উপসর্গ-সহ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৬ হাজারে পৌঁছবে। তবে হর্ষ বর্ধন আজ জানিয়ে দেন, এখনও পর্যন্ত ভারতে করোনাভাইরাসের মিউটেশন লক্ষ্য করা যায়নি। তেমন হলে ভাইরাস আরও বেশি সংক্রামক হয়ে ওঠে।

আরও পড়ুন: চাপের মুখে মাথা নোয়ালে চলবে না, বললেন সুপ্রিম কোর্টের এই বিচারপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest