পরিযায়ীদের যন্ত্রণা সবাই শুনেছে, শুনতে পায়নি কেন্দ্র‌, মোদী সরকারকে বিঁধলেন সনিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : ‘‌গোটা দেশ শুনেছে পরিযায়ী শ্রমিকদের যন্ত্রণার স্বর, শুধু শুনতে পায়নি সরকার।’‌ কেন্দ্রকে বিঁধে এমনটাই বললেন কংগ্রেসের সভাপতি সনিয়া গান্ধী। একটি ভিডিও বার্তায় এদিন একথা বলেন কংগ্রেস নেত্রী। দলের ‘‌স্পিক আপ’‌ প্রচারের অংশ হিসাবে এদিন সনিয়া গান্ধি পরিযায়ী শ্রমিকদের অবস্থা নিয়ে একহাত নেন কেন্দ্রীয় সরকারকে।

কংগ্রেস আগেই জানিয়েছিল, গরিব, মধ্যবিত্ত মানুষের স্বর তুলে ধরতে ও সরকারের কানে পৌঁছে দিতেই এই স্পিক আপ প্রচার কর্মসূচি নিয়েছে ‌দল। সেই প্রচারের অংশ হিসাবে এর আগে একাধিক ভিডিও বার্তা দিয়েছেন রাহুল গান্ধী। বলেছেন সনিয়াও। এবারেও সেই একই ধরণের বার্তায় কেন্দ্রীয় সরকারকে নিশানা করলেন তিনি।

আরও পড়ুন: whiskey—র বোতল, সাজানো পেগ! স্বরাষ্ট্রমন্ত্রকের ফেসবুক পেজের ছবি দেখে হতবাক নেটিজেনরা

কংগ্রেস সভাপতির দাবি, সরকারের উচিত এখনও সাধারণ দরিদ্র মানুষের হাতে পরের ছ’‌মাসের আর্থিক সাহায্য হিসাবে ৭,৫০০ টাকা করে তুলে দিতে। আর এখনই মানুষের হাতে সাহায্য হিসাবে ১০ হাজার টাকা করে দেওয়ার কথা তিনি বলেন। এছাড়া, পরিযায়ী শ্রমিকেরা যাতে নিরাপদে বাড়ি পৌঁছতে পারেন, সেই বিষয়েও কেন্দ্রীয় সরকারকে নিশ্চয়তা দিতে বলেছেন সনিয়া।

লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের ঘোষিত ‘ন্যায়’ প্রকল্পের ধাঁচে গরিব পরিবারপিছু মাসে সাড়ে সাত হাজার টাকা করে অনুদান দেওয়ারও দাবি উঠেছে৷ ‘SpeakUP India’ শীর্ষক প্রচারাভিযানে গরিব পরিবারকে টাকা পাঠানোর দাবির পাশাপাশি গ্রামাঞ্চলে ১০০ দিনের বদলে ২০০ দিনের কাজও দেওয়ার দাবি জানিযেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী৷ রাহুল ছাড়াও দলের এই বিশেষ কর্মসূচিতে এদিন নিজের বক্তব্য রেখেছেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম।

পরিযায়ীদের সমস্য়া নিয়ে সোশাল মিডিয়ায় দলের নয়া কর্মসূচির সূচনায় কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সরব হন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী৷ তাঁর অভিযোগ, ‘স্বাধীনতার পর ভারতবর্ষে সাধারণ মানুষকে এত কষ্ট কোনওদিনও পেতে হয়নি। কোনওদিন খেটে খাওয়া গরিব মানুষ এভাবে খালি পায়ে মাইলের পর মাইল হাঁটেননি৷ শ্রমিকদের এই কষ্ট বিজেপি দেখতে পায় না৷’

আরও পড়ুন: পঙ্গপাল মারতে ১০০০ ‘জলকামান’ ড্রোন ! যুদ্ধের প্রস্তুতি নিয়ে ময়দানে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest