Makar Sankranti 2022 : Date, Shubh Muhurat, Sanyog and Significance

Makar Sankranti 2022 : ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি, জেনে নিন পুণ্যকাল ও মহাপুণ্য মুহূর্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় সংস্কৃতির অন্যতম উৎসব মকর সংক্রান্তি। সূর্য মকর রাশিতে প্রবেশের সাথে সাথে মলমাস শেষ হয় এবং সমস্ত শুভ কাজ পুনরায় শুরু হয়। পৌষ মাসে সূর্য যখন ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে তখন তাকে বলা হয় মকর সংক্রান্তি। সূর্যের রাশি পরিবর্তনকে বলা হয় সংক্রান্তি। এভাবে বছরে ১২টি সংক্রান্তি তিথি পড়ে। যার মধ্যে মকর সংক্রান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দিনে সূর্য দেবের দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণ হয়।

আসুন জেনে নেওয়া যাক, ২০২২ সালে মকর সংক্রান্তি কবে পড়েছে এবং এই উৎসবের তাৎপর্য সম্পর্কে।

এবার পৌষ পার্বণ বা মকর সংক্রান্তি পড়েছে ১৪ জানুয়ারি, শুক্রবার।

মকর সংক্রান্তি পুণ্য কাল – দুপুর ০২টা ৪৩ থেকে বিকেল ০৫টা ১২ মিনিট পর্যন্ত মকর সংক্রান্তি মহাপুণ্য কাল – দুপুর ০২টা ৪৩ থেকে বিকেল ০৪টা ৩২ মিনিট পর্যন্ত

আরও পড়ুন: New Year 2022: নতুন বছরে আর্থিক অবস্থার উন্নতি চান? এই ৫টি কাজ অবশ্যই করুন!

জ্যোতিষ গণনা অনুযায়ী, এবার রোহিণী নক্ষত্রের সময় শুরু হচ্ছে মকর সংক্রান্তি। রোহিণী নক্ষত্র ১৪ জানুয়ারি রাত ৮টা ১৮ মিনিট পর্যন্ত থাকবে। ধর্মীয় শাস্ত্র অনুসারে, রোহিণী নক্ষত্র তিথিতে দান, গঙ্গা স্নান, পূজাপাঠ এবং মন্ত্র জপ করলে শুভ ফল লাভ হয়। মকর সংক্রান্তিতে রোহিণী নক্ষত্রের পাশাপাশি ব্রহ্ম যোগ ও আনন্দাদি শুভ যোগও তৈরি হতে চলেছে।

মকর সংক্রান্তি উত্তর ভারতে খিচড়ি, অসমে বিহু এবং তামিলনাড়ুতে পোঙ্গল নামে পরিচিত। গুজরাট এবং মহারাষ্ট্রে এই দিনটিকে উত্তরায়ণ বলা হয়। পাঞ্জাবে এর একদিন আগে পালিত হয় লোহরি উৎসব। আসুন জেনে নেওয়া যাক, ২০২২ সালে মকর সংক্রান্তি কবে পড়েছে এবং এই উৎসবের তাৎপর্য সম্পর্কে।

আরও পড়ুন: স্টিলেটো না স্যান্ডাল? মহিলারা বাজিমাত করতে জুতো পরুন রাশি মেনে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest