Asia Cup Final IND vs SL : Reserve day rules for Asia Cup 2023 final between India and Sri Lanka

Asia Cup Final IND vs SL : রবিবার ভেস্তে গেলে রিজার্ভ ডে, কোন নিয়মে খেলা হবে সোমবার?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি এশিয়া কাপের ফাইনাল ম্যাচ। ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে ভারত এবং শ্রীলঙ্কা একে অপরের বিরুদ্ধে খেলতে নামছে। এশিয়া কাপ ফাইনালে এই নিয়ে অষ্টমবার ভারত এবং শ্রীলঙ্কা মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতায় নামছে। এবারের এশিয়া কাপে বেশ কয়েকটা ম্য়াচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। এই পরিস্থিতিতে কলম্বোয় আয়োজিত এবারের ফাইনাল ম্যাচে কেমন থাকবে আবহাওয়া, তা দুই দেশের ক্রিকেট সমর্থকদের কাছেই যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এশিয়া কাপের একাধিক ম্যাচে থাবা বসিয়েছে বৃষ্টি। কমেছে ২২ গজের লড়াইয়ের আকর্ষণ। ক্রিকেটপ্রেমীদের একাংশ হতাশ। তাই সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচের মতো ফাইনালের জন্য রিজার্ভ দিন রাখা হয়েছে সোমবার। সবরকম ভাবে চেষ্টা করা হবে রবিবার খেলা করার। বৃষ্টিতে সময় নষ্ট হলে প্রয়োজনে ২০ ওভারের ম্যাচ করার চেষ্টা করা হবে। তা-ও না করা গেলে আসবে রিজার্ভ দিনের বিষয়টি। খেলা রিজার্ভ দিনে যাবে কি না, সে সিদ্ধান্ত নেবেন দুই আম্পায়ার এবং ম্যাচ রেফারি।

আরও পড়ুন: Asia Cup 2023 : কামব্যাক করলেন রাহুল-শ্রেয়স, সহ অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া, চমক তিলক ভার্মা

প্রথম দিন যদি এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে রিজার্ভ দিনে প্রথম থেকে শুরু হবে খেলা। না হলে রবিবার যতটা খেলা হবে, সোমবার সেই অবস্থা থেকে শুরু হবে বাকি খেলা। সোমবারও বৃষ্টি হলে ওভার কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী এক দিনের ম্যাচ হতে হলে, দু’দলকে কম করে ২০ ওভার ব্যাট করতেই হবে। সোমবার ম্যাচের প্রথম ইনিংসে বৃষ্টি হলে প্রথমে ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। দ্বিতীয় ইনিংসে বৃষ্টি হলেও ওভার সংখ্যা কমবে। ডার্কওয়ার্থ লুইস পদ্ধতি ব্যবহার করা হবে প্রয়োজনে।

রবিবার এবং সোমবার দু’দিনেও যদি খেলা শেষ না করা যায়? তেমন হলে মঙ্গলবার আর খেলা হবে না। ভারত এবং শ্রীলঙ্কাকে যুগ্ম ভাবে প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হবে।

আরও পড়ুন: IND vs PAK Asia Cup 2023: বাবরদের বিরুদ্ধে সর্বোচ্চ রানের রেকর্ড বিরাটদের, শুরুতেই ছন্নছাড়া পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest