Australian Open 2023 : Novak Djokovic beats Stefanos Tsitsipas to win his 10th Australian Open title

Australian Open 2023: ফের মেলবোর্নের রাজা জোকার, ২২টি গ্র্যান্ডস্লাম জিতে ছুঁলেন নাদালকে

রবিবার অস্ট্রেলীয় ওপেনের (Australian Open) খেতাব জিতলেন নোভাক জকোভিচ (Novak Djokovic)। দশমবারের মতো ট্রফি জয়ের স্বাদ পেলেন সার্বিয়ান মহাতারকা। সেই সঙ্গে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজিরও ছুঁয়ে ফেললেন তিনি। গোটা টুর্নামেন্টে দাপট দেখিয়েছিলেন। ফাইনালেও একইভাবে উড়িয়ে দিলেন ১১ বছরের ছোট প্রতিপক্ষকে।

টুর্নামেন্টের চতুর্থ বাছাই জকোভিচ ম্যাচ বার করলেন পর পর দুটি টাইব্রেকার জিতে। ম্যাচের ফল ৬-৩, ৭-৬,৭-৬। এক বছর আগে করোনা বিতর্কের জেরে এই অস্ট্রেলিয়ান ওপেন থেকে ফিরে যেতে হয়েছিল জোকারকে। এক বছর পর সেই মেলবোর্নেই ফের রাজা জকোভিচ। এই খেতাবের পর ২২টি গ্র্যান্ড স্ল্যাম তাঁর দখলে।

জকোভিচ ২০০৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হন। সেটি ছিল তাঁর কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জয়। পরে ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মেলবোর্ন পার্কে বিজয় পতাকা ওড়ান জকোভিচ। করোনা টিকা না নেওয়ায় ২০২২ সালে অস্ট্রলিয়ান ওপেন খেলতে দেওয়া হয়নি জকোভিচকে। এবার তিনি খেতাব পুনরুদ্ধার করলেন। উল্লেখ্য, সব থেকে বেশি অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি জয়ের রেকর্ড আগেই নিজের নামে করেছিলেন জোকার। এবার তিনি প্রথম ও একমাত্র পুরুষ তারকা হিসেবে অজি ওপেনের ১০টি সিঙ্গলস খেতাব জয়ের নজির গড়েন।

আরও পড়ুন: Argentina: বিশ্ব জয়ের পর ভাঙচুর, সম্পত্তি নষ্ট! বিশৃঙ্খলার অভিযোগে শাস্তির মুখে মেসির আর্জেন্টিনা

আক্ষরিক অর্থেই এদিন রেকর্ড গড়ে রড লেভার অ্যারিনা ছাড়লেন ৩৫ বছরের নোভাক জকোভিচ। বিশ্ব টেনিসে তিনিই একমাত্র, যিনি এই কোর্টে সবচেয়ে বেশি অপরাজিত। ২০১৯ সাল থেকে টানা ২৭ ম্যাচ অপরাজিত জোকার।  প্রথমে মনে হয়েছিল অ্যান্ডি মারেকে ছিটকে দেওয়া গ্রিক চিচিপাস, হয়তো ফাইনালে প্রতিরোধ গড়বেন। কিন্তু সময় গড়ানোর সঙ্গেই চিচিপাসও ম্যাচ থেকে হারিয়ে গেলেন। ২৪ বছরের এই তরুণকে কখনই এক ইঞ্চি জমি দিলেন না জোকার। বরং বারবার প্রতিপক্ষের গ্রাস থেকেই ম্যাচ ছিনিয়ে নিয়ে চলে গেলেন।

আরও পড়ুন: Sania Mirza: মেলবোর্নে টেনিসকে বিদায় জানালেন সানিয়া, বিদায়বেলায় কেঁদে ফেললেন