IPL Media Rights: Disney Star gets TV deal, Viacom18 bags digital rights, says report

Media Rights: দর উঠল ৪৪,০৭৫ কোটি! স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালে আম্বানির সংস্থা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় উপ-মহাদেশে আইপিএলের টিভি সম্প্রচারের লড়াইয়ে বাজিমাত করল ডিজনি স্টার। আগামী পাঁচ বছরের জন্য (২০২৩-২৭ সাল) ২৩,৫৭৫ কোটি টাকায় স্বত্ব বিক্রি হয়েছে। অন্যদিকে, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২০,৫০০ কোটি টাকায় ডিজিটাল স্বত্ব কিনে নিয়েছে মুকেশ আম্বানির ভায়াকম ১৮।

বোর্ডের একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম। আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪,০৭৫ কোটি টাকায়। টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি টাকা। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য ৪৮ কোটি টাকা। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি টাকা করে।

আরও পড়ুন: বিশ্বের সবথেকে বড় জার্সি, Guinness World Records-এ নাম তুলল IPL

এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইপিএলের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি টাকা। মেজর লিগ বেসবল, বা এমএলবি-র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি টাকা। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি টাকা।

এখনও পর্যন্ত এই নিয়ে তিন বার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল সম্প্রচার স্বত্ব সোনি কিনেছিল ৮,২০০ কোটি টাকায়। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬,৩৪৮ কোটি টাকায়। এর পর এ বার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৩,০৫০ কোটি টাকায় আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হল। এ বার আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ।

আরও পড়ুন: Cristiano Ronaldo: রোনাল্ডোর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ খারিজ করল যুক্তরাষ্ট্রের কোর্ট

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest