The all-time record holder for India stuart binny has bid farewell to cricket

ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের হয়ে ওয়ান ডেতে সর্বকালীন রেকর্ডধারী এই খেলোয়াড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাঁচ বছর ভারতীয় দলে সুযোগ পাননি। আইপিএল-ও খেলেছিলেন তিন বছর আগে। সোমবার সকালে হঠাৎই খবরের শিরোনামে তিনি। সৌজন্যে অবসর ঘোষণা। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতীয় অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি।

এক বিবৃতিতে বিনি বলেন, ‘সকলের উদ্দেশ্যে আমি জানাতে চাই যে আমি প্রথম শ্রেণী ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করছি। শীর্ষে স্তরে নিজের দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে আমি দারুণ আনন্দিত ও গর্বিত। …আশা করি ভবিষ্যতেও আপনাদের পাশে পাব।’ ২০১৪-র জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ান-ডে ম্যাচে সর্বপ্রথম দেশের জার্সি গায়ে চাপান তিনি। ওই বছর জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টেই দ্বিতীয় ইনিংসে ৭৮ রান করেছিলেন তিনি।

দেশের জার্সিতে ৬টি টেস্ট, ১৪টি ওয়ান ডে ও ৩টি টি-টোয়েন্টি খেলেছেন ৩৭ বছরের তারকা। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রজার বিনির পুত্র স্টুয়ার্ট ২০১৪-র জুনে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে মাত্র ৪ রান খরচ করে তুলে নিয়েছিলেন ৬ উইকেট। সেটাই ওয়ান ডে’র ইতিহাসে কোনও ভারতীয় বোলারের সেরা বোলিং ফিগার।

আরও পড়ুন: মাত্র ৫৪ মিনিটে খেল খতম! রবিনসনের আগুনে বোলিংয়ে আত্মসমর্পনে বাধ্য টিম কোহলী, ইনিংসে জিতে সমতা রুটদের

মহেন্দ্র সিং ধোনি হাত ধরেই জাতীয় দলে সুযোগ পান স্টুয়ার্ট। দেশের হয়ে টেস্ট, ওয়ান ডে, টি টোয়েন্টি ছাড়াও আইপিএলে ৯৫টি ম্যাচ খেলেছেন কর্ণাটকের অলরাউন্ডার। ২০১৯-২০২০ মরসুমে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেন নাগাল্যান্ডের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৭৯টি ম্যাচ খেলে ৩৯৩৫ রান করার পাশাপাশি ১২৪টি উইকেট নিয়েছেন স্টুয়ার্ট বিনি।  ফ্লোরিডায় তাঁর বিরুদ্ধে এক ওভারে এভান লুইস পাঁচটি ছয় মারার পরই কার্যত তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ইতি পড়ে যায়। উপরন্তু, পিতা রজার বিনিরও সেই সময় নির্বাচক হওয়া নিয়ে বিতর্ক তো ছিলই। পাশাপাশি হার্দিক পান্ডিয়ার অলরাউন্ডার হিসাবে উদয়ও তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের অন্তরায় হয়ে দাঁড়ায়। তবে ঢাকায় তাঁর বোলিং পারফরম্যান্স তাঁকে চিরতরে ভারতীয় ক্রিকেট ইতিহাসে জায়গা করে দিয়েছে।

আরও পড়ুন: প্রতীক্ষার অবসান, PSG-র জার্সিতে অভিষেক Lionel Messi-র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest