Womens IPL: Viacom 18 wins media rights, to pay INR 7.09 crore per match

Womens IPL: টাকার ছড়াছড়ি! ৯৫১ কোটিতে বিক্রি হল মেয়েদের আইপিএলের মিডিয়া সম্প্রচার স্বত্ব

২০২৩ সালের শুরুর থেকেই প্রথম মহিলা আইপিএল নিয়ে কোমড় বেঁধে নেমে পড়েছে বিসিসিআই। খুব শীঘ্রই যে মহিলা আইপিএলের নিলাম বসতে চলেছে সেই খবরও সামনে এসেছে। এবার মেয়েদের আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি করল ভারতীয় ক্রিকেট বোর্ড। মুকেশ আম্বানির সংস্থা রিলায়্যান্সের ভায়াকম ১৮ পাঁচ বছরের জন্য ৯৫১ কোটি টাকায় মহিলা আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনল। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত থাকবে এই চুক্তি।

দীর্ঘ টানাপোড়েনের পর প্রথমবার আয়োজিত হতে চলেছে মহিলাদের আইপিএল। নিজেদের লাগাতার ভাল পারফরম্যান্স দিয়ে লাইমলাইটে আসতে সফল হয়েছেন হরমনপ্রীতরা। তাই বর্তমানে মহিলা ক্রিকেট নিয়েও চর্চা কম হয় না। আর তাঁদের জন্য আইপিএলের মতো হাইভোল্টেজ টুর্নামেন্ট আয়োজিত হলে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা আরও বাড়বে বলেই আশা বিশেষজ্ঞদের। সেই কারণেই চ্যানেলগুলি মোটা অঙ্কের বিনিময়ে মহিলা আইপিএলের স্বত্ব কিনতে রাজি ছিল।

আরও পড়ুন: Sourav Ganguly: ব্যাট হাতে স্টান্স! ভিডিও দিয়ে বায়োপিকের জল্পনা উসকে দিলেন ‘দাদা’

ডিজনি স্টার, সোনি ও জি-এর মতো চ্যানেলগুলিকে পিছনে ফেলে সম্প্রচার স্বত্ব কিনে নিল ভায়াকম ১৮ (Viacom 18)। টেলিভিশনের পাশাপাশি এই সংস্থারই ডিজিটাল প্ল্যাটফর্মে দেখা যাবে মহিলাদের আইপিএল। এর জন্য ম্যাচপিছু ৭ কোটি টাকা করে দিতে হবে তাদের।

চলতি বছর ৩ মার্চ শুরু মহিলা আইপিএলের প্রথম মরশুম। চলবে ২৬ মার্চ পর্যন্ত। অংশ নেবে মোট ছ’টি দল। শহরভিত্তিক দল হওয়ার তালিকায় রয়েছে কলকাতা, আহমেদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি, ধরমশালা, ইন্দোর, গুয়াহাটি, লখনউ ও মুম্বই। শহরগুলিকে তাদের প্রধান ক্রিকেট স্টেডিয়ামের দর্শকাসনের ভিত্তিতে বেছে নেয় ভারতীয় বোর্ড (BCCI)। এই আইপিএলকে বাণিজ্যিক ভাবে সফল করার ক্ষেত্রে চেষ্টার কোনও ত্রুটি রাখা হচ্ছে না। ফ্র্যাঞ্চাইজি কিনতে আগ্রহী সংস্থাগুলির কাছে ইতিমধ্যেই দরপত্র চেয়েছে বিসিসিআই। বেশ কিছু দরপত্র জমাও পড়েছে বলে খবর। শোনা গিয়েছিল, পুরুষদের আইপিএলের সঙ্গে যুক্ত একাধিক ফ্র্যাঞ্চাইজি মহিলাদের দলও কিনতে আগ্রহী। কোন ছ’টি দল প্রথম মরশুমে খেলবে, তা জানা যাবে ২৫ জানুয়ারি।

নিলামের জন্য মহিলা ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার চূড়ান্ত তারিখ জানিয়ে দিয়েছে বিসিসিআই। ২৬ জানুয়ারির মধ্যে রাজ্য ক্রিকেট সংস্থার মাধ্যমেই এই নাম নথিভুক্ত করতে হবে। ক্রিকেটারদের বেস প্রাইজও ঠিক করে দেওয়া হয়েছে। যাঁরা জাতীয় দলের হয়ে খেলেছেন, তাঁদের জন্য ৩০ লক্ষ, ৪০ লক্ষ এবং ৫০ লক্ষ ন্যূনতম মূল্য রাখা হয়েছে। জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া ক্রিকেটারদের ন্যূনতম দাম রাখা হয়েছে ১০ লক্ষ এবং ২০ লক্ষ টাকা।

আরও পড়ুন: Argentina: বিশ্ব জয়ের পর ভাঙচুর, সম্পত্তি নষ্ট! বিশৃঙ্খলার অভিযোগে শাস্তির মুখে মেসির আর্জেন্টিনা