Wrestlers' Protest: Protesting wrestlers ‘to throw medals in Haridwar's Ganga’ today, sit on hunger strike at India Gate

Wrestlers’ Protest: আজ হরিদ্বারের গঙ্গায় পদক বিসর্জন দেবেন ভিনেশ-সাক্ষী-বজরংরা, আমরণ অনশনে বসার হুঁশিয়ারি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যন্তর-মন্তরে আন্দোলনরত দেশের সেরা কুস্তিগিরদের দিল্লি পুলিশ আটক করার এবং তাঁদের বিরুদ্ধে এফআইআর করার দু’দিন পরে বড় সিদ্ধান্ত নিলেন তাঁরা। ভারতের শীর্ষ কুস্তিগির যেমন রিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক বিজয়ী সাক্ষী মালিক, টোকিও অলিম্পিকে পদক বিজয়ী বজরং পুনিয়া এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক বিজয়ী ভিনেশ ফোগাট বলেছেন যে, তাঁরা তাঁদের অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ মেডেল মঙ্গলবার হরিদ্বারে গঙ্গায় বিসর্জন দেবেন। পুলিশি অত্যাচারের প্রতিবাদে কুস্তিগিররা আরও বলেছেন যে, তাঁরা নয়াদিল্লির ইন্ডিয়া গেটে আমরণ অনশনে বসবেন।

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিং- এর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। যদিও কেন্দ্রীয় শাসকদল বিজেপির সাংসদ ব্রিজভূষণ অভিযোগ অস্বীকার করেছেন। তাঁকে সরানোর দাবিতে গত মাস থেকে দিল্লির যন্তর মন্তরে আন্দোলন করে চলেছেন কুস্তিগিরেরা। এ বার পদক ফেলে দেওয়ার কথা ঘোষণা করলেন তাঁরা।

যন্তর-মন্তরে প্রতিবাদ করা কুস্তিগিররা রবিবার মহিলা ‘মহাপঞ্চায়েত’ করার জন্য নতুন সংসদ ভবনের দিকে যাত্রা করছিলেন তখন পুলিশ তাঁদের আটকায়। রাজধানীর রাজপথে দিল্লি পুলিশ তাঁদের আটক করে। পরে পুলিশ তাঁদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করে এবং যন্তর-মন্তরে তাঁদের বিক্ষোভস্থল সাফ করে দেয়।

বিনেশ, সাক্ষীদের টেনেহিঁচড়ে পুলিশ ভ্যানে তোলার ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। যা দেখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেন্দ্র সিং, নীরজ চোপড়া, সুনীল ছেত্রীদের মতো ক্রীড়াবিদেরা। প্রশাসনের ভূমিকার সমালোচনা করেছেন তাঁরা।

প্রতিবাদে মঙ্গলবার টুইট করে অলিম্পিক্স পদকজয়ী সাক্ষীরা লেখেন, “এই পদকগুলো আমাদের প্রাণ। আজ এগুলো গঙ্গায় ফেলে দেওয়ার পর আমাদের বেঁচে থাকার আর কোনও মানে নেই। তাই পদক ফেলে দেওয়ার পর ইন্ডিয়া গেটের সামনে আমরা আমরণ অনশনে বসব।” এই পোস্টের আগে সাক্ষী কটাক্ষের সুরে একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, “মহেন্দ্র সিং ধোনি এবং চেন্নাই সুপার কিংসকে শুভেচ্ছা। দেখে ভাল লাগছে যে কোনও ক্রীড়াবিদ অন্তত সম্মান পাচ্ছে। আমরা লড়াই চালিয়ে যাচ্ছি।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest