‘তোমায় হৃদমাঝারে রাখব…’ একতারার সুরে বাউল বাড়িতে মধ্যাহ্নভোজ শাহের, সপ্তপদে সাজল পাত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘হৃদমাঝারে রাখব/ছেড়ে দেব না’, একতারার এই সুরে আর গানে বোলপুরের বাউল শিল্পী বাসুদেব দাস বরণ করে নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। মাটির দাওয়ায় বসেই তা বেশ উপভোগও করলেন শাহ। সঙ্গে ছিলেন বোলপুরের সাংসদ অনুপম হাজরা। ছিলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ, বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়, কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়, রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত।

এরপর মধ্যাহ্নভোজে তাঁদের পাত সাজিয়ে দেওয়া হল সপ্তপদে। এদিন বোলপুরে রতনপল্লিতে বাসুদেব দাস বাউলকে সঙ্গে নিয়েই খেতে বসেন অমিত শাহ।মাটির থালার উপর কলাপাতায় সাজানো – ভাত, মুগডাল, আলু-পটল-বেগুন ভাজা, আলুপোস্ত, পালংশাক, টক দই, নলেন গুড়ের রসগোল্লা, পায়েস। খাঁটি বাংলার এসব পদের স্বাদ দারুণ উপভোগ করলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন: লেনিনের মতো ‘সংরক্ষিত’ রাখতে হবে মারাদোনার দেহ, জানিয়ে দিল আর্জেন্টিনার আদালত

কথা ছিল, বোলপুরে (Bolpur) গেলে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী একেবারে স্থানীয় খাবার খাবেন বাউল পরিবারে। সেইমতো রবিবার অতিথি আপ্যায়ণের জন্য সকাল থেকেই তোড়জোড় শুরু হয় রতনপল্লির বাউল বাসুদেব দাসের পরিবারে। বাসুদেব জানিয়েছেন যে অমিত শাহর আগমনের খবর শুনে তিনি এতটাই খুশি যে নিজেই নেমে পড়েছেন রান্নার কাজে। তিনি নিজে বানিয়েছেন পায়েস। বিশেষ নজর দেওয়া হয়েছে আলুপোস্ত তৈরিতে। কারণ, অমিত শাহ চেয়েছিলেন, বীরভূমে বিশেষভাবে তৈরি আলুপোস্তের স্বাদ পেতে।

নির্দিষ্ট সময়ের খানিকটা পরেই অমিত শাহ পৌঁছন বাউল বাসুদেবের বাড়িতে। সেখানকার শিবমন্দিরে প্রথমে পুজো দেন। এরপর দাওয়ায় এসে বসেন। তাঁকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন বাড়ির মেয়েরা। একতারা বাজিয়ে তাঁকে জনপ্রিয় লোকসংগীত – ‘তোমায় হৃদমাঝারে রাখব/ছেড়ে দেব না’ শুনিয়ে স্বাগত জানান বাসুদেব দাস। গানবাজনার মাটিতে আসন পেতে বসে খাওয়ার আয়োজন করা হয়।

বোলপুরের ডাকবাংলো মোড় থেকে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তাঁর রোড শো। সেই রোড শো শেষ করে বিকেলের দিকে তিনি সাংবাদিকদের মুখোমুখি হতে পারেন বলে খবর পাওয়া গিয়েছে। তারপরই, রবিবার বিকেলে অন্ডাল বিমানবন্দরের দিকে রওনা দেবে কনভয়। রাত আটটায় রাজ্য ছাড়বেন অমিত শাহ। ​

আরও পড়ুন: দুর্গার ফটো, একতারা,রবি ঠাকুরের ছবি দিয়ে বরণ শাহকে, বিতর্ক উস্কে সঙ্গীতভবনেও রাজনৈতিক নেতারা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest