সাগরদ্বীপ থেকে মাত্র ৯০ কিমি দূরে, বিকেল ৪টে থেকে ৬টার মধ্যে আছড়ে পড়বে আমফান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: সাগর থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে এখন অবস্থান করছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। দিঘা থেকে ১২৫ কিলোমিটার দূরে। দিঘার দক্ষিণ- দক্ষিণ পশ্চিম দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। উপগ্রহ চিত্রের পর্যবেক্ষণ বলছে, বিকেল ৪টে থেকে ৬টা-এর মধ্যে বাংলার বুকে আছড়ে পড়তে পারে আমফান।

বুধবার সকালে খানিকটা শক্তি হারায় আমফান। সুপার সাইক্লোন থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে আমফান। আমফানের গতিবিধি পর্যবেক্ষণ করে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে দক্ষিণ কলকাতা থেকে ১৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। ইতিমধ্যেই কলকাতায় শুরু হয়ে গিয়েছে আমফানের দাপট। কোথাও তুমুল বৃষ্টি হচ্ছে, কোথাও আবার প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইছে। কলকাতায় ইতিমধ্যেই গাছ উপড়ে গিয়েছে বেশ কিছু জায়গায়।

আরও পড়ুন: আমফানের আতঙ্কের মধ্যেই ভূমিকম্পে কেঁপে উঠল বাংলা

রেড রোডে গাছ উপড়ে পড়ে গিয়েছে। গাছ ভেঙে গিয়েছে নিউ আলিপুরেও। খিদিরপুরে FCI অফিসের সামনে গাছ পড়ে গিয়েছে। ভারী বৃষ্টি হচ্ছে কলকাতার নিউটাউনে।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমফানের হাত থেকে বাঁচতে বুধবার বেলা ১২টার পর বাড়ির বাইরে বেরোতে নিষেধ করেন। মুখ্যমন্ত্রীর সেই নিষেধাজ্ঞা মেনে বুধবার বেলা ১০টা বাজতেই কলকাতার বিভিন্ন বাজারে গিয়ে বাজারগুলি বন্ধ করে পুলিশ। বিভিন্ন বাজারে গিয়ে মাইকিং করে বন্ধ করা হয় দোকানগুলি। ফেরিওয়ালাদের লটবহর বেঁধে ফেরত যেতে নির্দেশ দেওয়া হয়। খালি করে দেওয়া হয় এলাকা। 

একই সঙ্গে বিপর্যয় রুখতে বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতার সমস্ত ফ্লাইওভার। ফ্লাইওভারগুলির ২ পাশে বাঁশ বেঁধে আটকে দিয়েছে পুলিশ। এর ফলে বন্ধ, মা উড়ালপুল, এজেসিবোস রোড উড়ালপুল। 

আমফান মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে কলকাতা পুলিশ। কলকাতায় অবস্থানরত যে কেউ বিপদে পড়লে সেই নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারবেন। ইতিমধ্যে বিপদজনক বাড়িগুলি থেকে সরানো হয়েছে বাসিন্দাদের। সেজন্য প্রতিটি থানা এলাকায় আশ্রয় কেন্দ্র খুলেছে পুলিশ। নম্বরগুলি হল 033-2214-3024, 033-2214-1310 ও 033-2214-3230. এছাড়া 9432624365 নম্বরে ফোন করতে পারেন আপনি। 

আমফানের দাপটে জেলাতেও শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। তুমুল ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি হচ্ছে উত্তর ২৪ পরগনা, হুগলির বিভিন্ন জায়গায়। আলিপুর আবহওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে আমফানের কেন্দ্রে ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৬০ থেকে ১৭০ কিমি। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯০ কিলোমিটার।

আরও পড়ুন: কলকাতার দিকেই মুখ আমফানের, ১০০ কিমির বেশি বেগে বইতে পারে, জারি লাল সতর্কতা

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest