কলকাতার দিকেই মুখ আমফানের, ১০০ কিমির বেশি বেগে বইতে পারে, জারি লাল সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: আছড়ে পড়তে চলেছে চরম শক্তিশালী সুপার সাইক্লোন আমফান। আর এই ঝড়ের প্রভাব মারাত্মক ক্ষতি করতে পারে শহর কলকাতার। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে, আয়লা ঝড় কলকাতার উপর যতটা প্রভাব ফেলেছিল, এই ঝড় তার চেয়েও বেশি প্রভাব ফেলবে। ১১০ থেকে ১৩০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই মুহূর্তে কলকাতা শহর থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছে আমফান।

প্রবল গতিতে আছড়ে পড়ার পরে ১২ ঘণ্টা ধরে তাণ্ডব চালাবে অতি মারাত্মক ঘূর্ণিঝড় আমফান। রাজ্যের সাত জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। আমফান সবচেয়ে বেশি তাণ্ডব চালাবে উপকূলীয় তিন জেলা দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। তার চেয়ে কিছুটা কম থাকবে কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরে। তার পর নদিয়া-মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশে প্রবেশ করবে গভীর নিম্নচাপ হিসেবে।

আজ বুধবার বিকেলে ১৫৫ থেকে ১৮০ কিলোমিটার বেগে ‘অতি মারাত্মক ঘূর্ণিঝড়’ হিসেবে আছড়ে পড়বে আমফান। বুধবার সকালে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার বিকেলে স্থলভাগে আছড়ে পড়ার পর বৃহস্পতিবার সকাল পর্যন্ত ঘূর্ণিঝড়ের দাপট থাকবে। সঙ্গে চলবে ভারী, অতিভারী, বা অতিপ্রবল বৃষ্টিপাত। আবহবিদরা জানিয়েছেন, উপকূলীয় তিন জেলায় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার পর্যন্ত। পাশাপাশি জলোচ্ছ্বাসও থাকবে সমুদ্রে। দুই ২৪ পরগনায় ঢেউয়ের উচ্চতা হবে ৪ থেকে ৫ মিটার। পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকায় ঢেউ হবে ৩-৪ মিটার উঁচু।

আরও পড়ুন: প্রবল গরমে ভালো থাকতে কী খাবেন, কী খাবেন না…

কলকাতা, হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরেও ঝড়ের পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। এই তিন জেলায় ঝড়ের গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সেই গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১৩০ কিমি পর্যন্ত। এই জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাত হবে।

নদিয়া, মুর্শিদাবাদ-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টি হবে। এর মধ্যে নদিয়া মুর্শিদাবাদে ঝড়ের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার, যা সর্বোচ্চ ৯০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। অন্য জেলাগুলিতে এই গতিবেগ থাকবে ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৬৫ কিমি প্রতি ঘণ্টা। সঙ্গে চলবে বৃষ্টি।

এর পর কাল বিকেলে বাংলাদেশে প্রবেশ করবে আমফান। তবে তখন গভীর নিম্নচাপে পরিণত হবে। তার প্রভাবে বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া থাকবে। অন্য দিকে আমপানের প্রভাবে আজ রাত থেকে উত্তরবঙ্গের তিন জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মালদহ ও দুই দিনাজপুরে বৃষ্টি চলবে।

আরও পড়ুন: করোনার থাবা এবার বনি কাপুরের অন্দরমহলে! আক্রান্ত বাড়ির পরিচারক

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest