অমানবিক যোগী সরকার, মৃতদেহের সঙ্গে একই লরিতে তোলা হল আহত শ্রমিকদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: চরম অমানবিকতার নিদর্শন! মৃতের সঙ্গেই জীবিতদের পাঠানো হল বাংলায়। উত্তরপ্রদেশের দুর্ঘটনায় মৃত ছয় শ্রমিকের দেহের সঙ্গেই তিন পরিযায়ী শ্রমিককে পাঠিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

 শরীর-মনে তখনই দুঃসহ সেই দুর্ঘটনার রেশ লেগে আছে। এরই মধ্যে তাঁদের বলা হল লরিতে উঠতে। আর সেই লরিতেই কিনা ৬ জনের মৃতদেহ! সেগুলিতে পচন ধরে যাওয়ায় দুর্গন্ধ ছড়াচ্ছিল। বমি হতে শুরু করে উত্তরপ্রদেশের আউরিয়াতে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়া এ রাজ্যের পুরুলিয়ার আহত শ্রমিকদের। অভিযোগ তাঁদের সঙ্গে একই লরিতে গাদাগাদি করে পাঠানো হচ্ছিল মৃতদেহগুলিকেও। এর ফলে শরীর খারাপ হয়ে যায়। বাধ্য হয়ে তাঁরা প্রতিবাদ করেন এই ঘটনার। পরিস্থিতি বুঝে অনেক পরে আহত শ্রমিকদের জন্যে অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা উত্তরপ্রদেশের প্রশাসন।

আরও পড়ুন: লকডাউন জের! জোমাটোর পর কোপে সুইগি, চাকরি যাচ্ছে ১১০০ কর্মীর

সোমবার সকাল ১১ টায় পুরুলিয়ায় এসে পৌঁছন আহত শ্রমিকরা ও নিহত শ্রমিকদের দেহ। দেবেন মাহাতো সদর হাসপাতাল ও পুরুলিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয় তাঁদের। সেখানে তৈরি রাখা হয়েছিল তিনটি অ্যাম্বুল্যান্স। এই তিনটি অ্যাম্বুল্যান্সে করে মৃতদেহগুলি জেলার বিভিন্ন প্রান্তে তাঁদের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে ঘরের ছেলেদের দেহ ঘিরে ওঠে কান্নার রোল।

আউরিয়া দুর্ঘটনায় মৃতের তালিকায় পুরুলিয়ার আরও দুই পরিযায়ী শ্রমিকের নাম যুক্ত হয়েছিল রবিবারই। মৃতরা হলেন কোটশিলা থানার উপরবাটরি গ্ৰামের বীরেন মাহাতো (২১) ও স্বপন রাজোয়াড় (২৪)। এই নিয়ে একই দুর্ঘটনায় রাজ্যের ৬ পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল। রবিবারই জেলা প্রশাসন মৃতদের পরিবারের হাতে তুলে দেয় ক্ষতিপূরণের টাকা।

শনিবারই মৃতদের মধ্যে এ রাজের ৪ বাসিন্দাকে শনাক্ত করা গিয়েছিল। তাঁরা হলেন পুরুলিয়া মফস্‌সল থানার দুমদুমি গ্রামের মিলন বাদ্যকার, চন্দন রাজোয়াড়, কোটশিলা থানার উপরবাটরি গ্রামের অজিত মাহাতো ও জয়পুর থানার ঝালমামড়া গ্রামের গণেশ রাজোয়াড়। দুর্ঘটনায় শুধুমাত্র উপরবাটরি গ্রামেরই তিন শ্রমিকের মৃত্যু হল।

রবিবার মৃত ৬ শ্রমিকের বাড়িতে যান জেলাশাসক রাহুল মজুমদার, সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের মন্ত্রী শান্তিরাম মাহাতো। তাঁরা মৃতদের পরিবারের হাতে রাজ্য সরকারের দেওয়া দু’লক্ষ টাকার চেক তুলে দেন। রবিবার দুপুরেই মৃতদেহগুলোর ময়না-তদন্ত হয়ে যায় উত্তরপ্রদেশের আউরেয়ার জেলা হাসপাতালে। তার পর সেখান থেকে দেহগুলো নিয়ে পুলিশ রওনা দেয় পুরুলিয়ার পথে। সেই সময়ই আহত শ্রমিকদের তোলা হয় মৃতদের জন্য বরাদ্দ লরিতে।

আরও পড়ুন: সুপার সাইক্লোনের আকার নিচ্ছে আমফান, বাংলায় জারি কমলা সতর্কতা! বৈঠকে মোদী

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest