আজ ফোকাস-এ

লকডাউনে বাড়ি বসেই কেনা যাবে মাছ! চালু রাজ্য সরকারের নয়া অ্যাপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: লকডাউন হোক বা বনধ, বাঙালির খাবারের পাতে মাছ থাকবে না তা কি হয়? তাই এমন দুর্দিনেও বাড়ি থেকে না বেরিয়ে প্রতিটি বাঙালি ঘরে যাতে মাছ পৌঁছে দেওয়া যায় তার অভিনব পন্থা আবিষ্কার করলেন রাজ্য সরকার। চলে এল অনলাইন মাছের অ্যাপ, যার নাম স্টেট ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন(SFDC)। এই অ্যাপের সাহায্যে বাড়ি বসেই অর্ডার দিন পছন্দের কাঁচা মাছ। আর তা পৌঁছে যাবে আপনার বাড়ির দোরগোড়ায়।

আরও পড়ুন: দু’দিনে মৃত্যু প্রায় দ্বিগুণ, করোনা ঠেকাতে আমেরিকায় শাটডাউনের মেয়াদ বাড়ালেন ট্রাম্প

রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে মানুষের কাছে মাছ পৌঁছে দিতে শনিবার থেকে শহরে দশটি গাড়ি চালু হয়েছে। আগামী সোমবার থেকে আরও দশটি গাড়ি চলবে।’’ নিগম সূত্রের খবর, নলবনে নিগমের বিশাল জলাশয় থেকে শনিবার ভোরে প্রায় তিনশো কেজি মাছ ধরা হয়েছে। ওই মাছ এ দিন সকালে দশটি গাড়িতে চাপিয়ে সল্টলেকের বিভিন্ন এলাকায় বিক্রি করা হয়েছে। যোধপুর পার্ক, টালিগঞ্জ, যাদবপুরের মতো জায়গায় মাছ বিক্রি হয়েছে। নবান্নেও একটি মাছের গাড়ি পাঠানো হয়েছে।

নিগমের ম্যানেজিং ডিরেক্টর সুব্রত মুখোপাধ্যায় বলেন, ‘‘জলাশয়ের টাটকা রুই, কাতলা, মৃগেল, তেলাপিয়া ছাড়াও গ্রাস কার্প, চিংড়ি, ট্যাংরা আমরা ন্যায্য মূল্যে বিক্রি করছি।’’ তিনি জানান, রবিবার থেকে বালিগঞ্জ, কালীঘাট, নিউ টাউনে ওই পরিষেবা মিলবে। সোমবার থেকে সারা শহরে মৎস্য নিগমের গাড়ি ঘুরবে।

আরও পড়ুন: ভবানীপুরের অভিজাত আবাসনের ১৬ তলায় আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

লকডাউনের এই পরিস্থিতিতে যখন বাড়িতে থাকার জন্য সরকার জোর দিচ্ছে, সেই অবস্থায় অ্যাপের মাধ্যমে নিগমের মাছ বিক্রির সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করেন মৎস্যমন্ত্রী চন্দ্রনাথবাবু। তিনি বলেন, ‘‘লকডাউনের পরিস্থিতিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিষেবা চালু রেখে শহরবাসীদের দরজায় দরজায় ন্যায্য মূল্যে মাছ পৌঁছে দেওয়া হবে।’’ মন্ত্রী জানান, কলকাতা ছাড়াও জেলায় নিগমের বিভিন্ন জলাশয় থেকে মাছ বিক্রি শুরু হয়েছে শনিবার থেকে। বর্ধমানের যমুনাদিঘি থেকে আউশগ্রাম, বোলপুরে মাছ বিক্রি হয়েছে। পূর্ব মেদিনীপুরের দিঘা-সহ বিভিন্ন জায়গায় জলাশয় থেকে মাছ তুলে মেদিনীপুরে বিক্রির কথা জানিয়েছে নিগম।

এই অ্যাপের সাহায্যে সহজে মাছ কিনতে গেলে নিজেদের মোবাইলে গুগল প্লে থেকে ডাউলোড করতে হবে স্টেট ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন (SFDC) অ্যাপ। তারপর নিশ্চিন্তে অর্ডার করুন আপনার পছন্দের রুই, কাতলা, পার্সে, চিংড়ি বা পাবদা।

আরও পড়ুন: লক ডাউনের মেয়াদ বাড়ানোর খবর গুজব, এখনও এ বিষয়ে আলোচনা হয়নি, ঘোষণা কেন্দ্রের শীর্ষ আমলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest