Eastern Railways: Eastern Railway's Sealdah Division is planning to introduce first class compartments in local trains

Eastern Railways: এবার লোকাল ট্রেনেও প্রথম শ্রেণির কামরার! জানেন কি সুবিধা পাবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার পশ্চিমবঙ্গের লোকাল ট্রেনেও প্রথম শ্রেণির কামরা বা ‘ফার্স্ট-ক্লাস’ কামরা যুক্ত করা হচ্ছে। প্রাথমিকভাবে শিয়ালদা ডিভিশনের লোকাল ট্রেনে প্রথম যুক্ত করার ভাবনাচিন্তা করছে। সূত্রের খবর, প্রাথমিকভাবে দুর্গাপুজোর আগেই একটি লোকাল ট্রেনে পরীক্ষামূলকভাবে প্রথম শ্রেণির কামরা যোগ করা হবে। তাতে যাত্রীদের সাড়া মিললে অন্যান্য ট্রেনেও যুক্ত করা হবে প্রথম শ্রেণির কামরা।

জানা গিয়েছে, মাতৃভূমি লোকালের দুটি কামরাকে প্রথম শ্রেণির কামরায় উন্নীত করা হবে। ইতিমধ্যে রেল পরিষেবার মান আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে। বিভিন্ন লাইনে কাজ করা হচ্ছে। উন্নত করা হচ্ছে সিগন্যালিং ব্যবস্থার। এমনকি ট্রেনগুলিরও গতি আরও বাড়ানো হচ্ছে। রেলের দাবি, যাত্রীদের উন্নত পরিষেবা দিতেই এহেন উদ্যোগ নেওয়া হয়েছে। তবে ভাড়া কিছুটা হলেও বেশি হতে পারে প্রথম শ্রেণির কামরায়। এমনটাই ইঙ্গিত রেলের।

আরও পড়ুন: Moloy Ghatak: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ১ ঘণ্টার মধ্যে আদালতে হাজির আইনমন্ত্রী

ভাড়া কিছুটা বেশি হলেও সাধারণ কামরার থেকে বেশি স্বাচ্ছন্দ্যে যাত্রা করা যাবে। সিটও অনেক আরামদায়ক হবে।পূর্ব রেল সূত্রে খবর, পরীক্ষামূলকভাবে লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা যুক্ত করে দেখে নেওয়া হবে যে যাত্রীরা কেমনভাবে বিষয়টি গ্রহণ করছেন। যদি যাত্রীদের থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যায়, তাহলে ভবিষ্যতে আরও অনেক রুটের লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা থাকবে।

বর্তমানে পূর্ব রেলে ছ’জোড়া মাতৃভূমি লোকাল চলে। তার মধ্যে একটি রুট বেছে নিয়ে ওই পরিষেবা শুরু করা হবে। মুম্বইয়ে বাতানুকূল লোকাল ট্রেন চালু হওয়ার আগে সাধারণ লোকাল ট্রেনে কিছুটা বাড়তি ভাড়ায় প্রথম শ্রেণির কামরা ছিল। সেই ভাবনা অনুসরণ করেই শিয়ালদহে তা পরীক্ষামূলক ভাবে চালু করা হচ্ছে বলে এ দিন জানান ডিআরএম।

আরও পড়ুন: Weather Update: নিম্নচাপে ভারী বৃষ্টি শুক্রবার পর্যন্ত, পুজোতে কি হবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest