Modi took the name of Bengal, what did West Bengal get in Nirmala's budget

Budget 2022: মোদী নিলেন বাংলার নাম, নির্মলার বাজেটে কী পেল পশ্চিমবঙ্গ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবারের রাজ্যের ভাগ্যনির্ধারণের আশায় সকাল থেকেই বাজেট নিয়ে হাপিত্যেশ করে বসেছিল বাংলা। ৫ রাজ্যে ভোটের দৌলতে যদি কিছু মেলে প্রতিবেশি রাজ্য বাংলাতেও, এমনটাই আশা ছিল রাজনীতিবিদদেরও। তবে একুশের তুলনায় বাইশে গেরুয়া রঙের ছোঁওয়া কমই পেয়েছে। দেশের পরিবহণ-সহ যেযে ক্ষেত্রে বাংলার জন্য বরাদ্দ হয়েছে, তা অনেকটা সারাদেশের সমবন্টণের মতোই। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, রাজ্যগুলিকে বিনিয়োগের জন্য সাহায্য করা হবে।১০,০০০ কোটি থেকে ১৫,০০০ কোটি টাকা রাজ্যগুলিতে বিনিয়োগের জন্য বরাদ্দ।  রাজ্যগুলিকে সাহায্যের জন্য ১ লক্ষ কোটি টাকার ফান্ড। ‘রাজ্যগুলিকে  স্টেট ডোমেস্টিক প্রডাক্টের ৪ শতাংশ ধার অনুমোদন করা হচ্ছে।’

পাশাপাশি, রাজ্য সরকারী কর্মচারীদের সামাজিক সুরক্ষা সুবিধাগুলিকে সহায়তা করতে এবং তাদের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সমান সুবিধা দিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের কর্মচারীদের কর ছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হবে। অপরদিকে, জৈব চাষে উৎসাহ দিতে বিশেষ প্যাকেজ।

আরও পড়ুন: Visva-Bharati: ক্যাম্পাস খোলার দাবিতে আন্দোলনে পড়ুয়ারা, বলাকা গেটের সামনে ধস্তাধস্তি, নামল পুলিশ

গঙ্গার ধারে তৈরি হবে জৈব ফার্ম। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।  ঘরে ঘরে জল প্রকল্প বাড়তি বরাদ্দ কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। প্রধানত সামনেই বিধানসভার ভোট। তার আগেই জল প্রকল্প নিয়ে উপহার কেন্দ্রের।

এবারের বাজেটে গঙ্গা দুষণে রোধের উপরেও নজর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, মা গঙ্গাকে কেমিক্যালমুক্ত করার কাজে বড় সহায়তা মিলবে। পাশাপাশি তিনি জানিয়েছেন,মা গঙ্গার সাফাইয়ের সঙ্গে সঙ্গে কৃষকদের উপকারের জন্য় একটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ এই রাজ্যে গঙ্গার পাড়ে ন্যাচারাল ফার্মিংকে উৎসাহ দেওয়া হবে। বাজেটে এটা সুনিশ্চিত করার চেষ্টা করা হয়েছে যাতে কৃষি লাভজনক হয়। নতুন কৃষি যোজনার জন্য বিশেষ ফান্ডের কথাও উল্লেখ করা হয়েছে। কৃষকের আয় বৃদ্ধির উপরেও জোর দেওয়া হয়েছে বাজেটে, জানিয়েছে মোদী।

প্রসঙ্গত, গতবার পশ্চিমবঙ্গের জন্য ৬৭৫ কিমি দীর্ঘ হাইওয়ে, রাস্তা মেরামত সহ একাধিক বড় ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এমনকি চা-শ্রমিকদের কল্যাণের জন্য বড় বাজেট বরাদ্দ করেছিলেন। প্রায় ১০০০ কোটি টাকা বরাদ্দ হতে পারে বলে জানিয়েছিলেন। পাশাপাশি জাতীয় রেলপ্ল্যানের মধ্য়ে  মেক ইন ইন্ডিয়া প্রকল্প। গোমড় থেকে ডানকুনি অবধি ২৭৪ কিমি দীর্ঘ রেলপথের কথাও ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন: Derek O’ Brien: এবার রাজ্যপালকে ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ব্লক করে দিলেন ডেরেক ও’ব্রায়েন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest