Fugitive diamond businessman Mehul Choksi was granted bail by Dominica High Court.

ভারতে ফিরিয়ে আনার লাফালাফিই সার, জামিন পেয়ে অ্যান্টিগার পথে মেহুল চোকসি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ আইনি টানাপোড়েনের শেষে জামিন পেলেন পলাতক হীরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi)। চিকিৎসার জন্য আপাতত তাঁকে শর্তসাপেক্ষে মুক্তি দিয়েছে ডোমিনিকার আদালত।

সূত্রের খবর, স্নায়ুর সমস্যায় ভুগছেন পিএনবি দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত মেহুল। সেই চিকিৎসার জন্যই অ্যান্টিগায় ফেরার ছাড়পত্র পেয়েছেন তিনি। সুস্থ হওয়া অবধি জামিনের মেয়াদ থাকবে বলেই নির্দেশ দিয়েছে আদালত। তবে এর পর ফের তাঁকে ফিরে যেতে হবে ডমিনিকাতে।

গুজরাটের রত্ন ব্যবসায়ী বছর ষাটের মেহুল চোকসির নামে পিএনবি দুর্নীতিকাণ্ডে ভুয়ো গ্যারান্টি দিয়ে প্রতারণার অভিযোগ রয়েছে। একই মামলায় অভিযুক্ত নীরব মোদীও। মাস দেড়েক আগে মেহুল চোকসি অ্যান্টিগুয়া এবং বার্বুডা থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। সেই সময় ইন্টারপোলের ‘ইয়েলো নোটিস’ দেখে ডমিনিকা পুলিশ তাঁকে গ্রেফতার করে। ডমিনিকারই আদালতে তাঁর প্রত্যর্পণ মামলা চলছে।

আরও পড়ুন: ঘুরপথেও লাভ হল না ওলির, ২ দিনের মধ্যে দেউবাকে প্রধানমন্ত্রী করার নির্দেশ SC-র

গত ২৩ মে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ অ্যান্টিগা থেকে নিখোঁজ হন মেহুল চোকসি। এই ঘটনায় অপহরণের অভিযোগ করেছিলেন মেহুলের আইনজীবী।তিন বছর আগে অর্থাৎ ২০১৮ সালের জানুয়ারি মাসে দেশ ছাড়েন চোকসি। তার কয়েকদিনের মধ্যেই এই হীরে ব্যবসায়ীর নামে আর্থিক তছরুপ ও প্রতারণার অভিযোগ সামনে আসে।

পরে জানা যায়, অ্যান্টিগা নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। সেদিন থেকে এখনও পর্যন্ত চোকসি আর ভারতে পা রাখেননি। কিন্তু সম্প্রতি অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে তাঁকে ডোমিনিকায় আটক করা হয়। জেলবন্দি অবস্থায় তাঁর ছবি প্রকাশ্যে চলে আসে। এরপরই চোকসিকে দেশে ফেরাতে উদ্যোগী হয় কেন্দ্রও। পাঠানো হয়েছিল জেট বিমানও। কিন্তু সেসব লাফালাফি যে কোনও কাজে আসেনি তা স্পষ্ট হয়ে গেল।

আরও পড়ুন: মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে নিহত ২৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest