No changes to the Saudi flag and national anthem

বিতর্কের অবসান, সৌদি পতাকা থেকে বাদ পড়ছে না কালেমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবের পতাকা এবং জাতীয় সংগীতে কোনো পরিবর্তন আসছে না। এর আগে জানানো হয়েছিল নতুন পতাকাতে আর দেখা যাবে না পবিত্র কালেমা তাইয়েবা। আরবী ও ইংরেজি ভাষায় লেখা থাকবে সৌদি আরবের নাম। তবে সবশেষ তথ্য হলো, এ ধরনের কোনো পরিবর্তন আনা হচ্ছে না। পতাকা ও জাতীয় সঙ্গীত নিয়ে শূরা কাউন্সিল গাল্ফ নিউজ জানায়, পতাকা ও জাতীয় সঙ্গীতে কোনো পরিবর্তন আসছে না। পতাকা থেকে কালেমা তাইয়েবা বাদ দেওয়ার খবরও গুজব বলে দাবী করেছেন তারা।

শুরা কাউন্সিলের সদস্য সাদ আল ওতাইবি জানান, জাতীয় পতাকায় পরিবর্তন না আনলেও সংশোধনীতে জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের অবমাননা রোধে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রস্তাবিত বিধিমালায় পতাকা উত্তোলনের স্থান ও সময় নির্ধারণ করা রয়েছে।

আরও পড়ুন: মেজাজ হারিয়ে সাংবাদিককে জনসমক্ষেই কুৎসিত গালাগালি দিয়ে বিতর্কে Joe Biden

সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা তিন হাজার সৌদি রিয়েল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখেছে সংশোধনীতে। গত সপ্তাহে পতাকা অবমাননার অভিযোগে চার বাংলাদেশিকে গ্রেফতারও করেছে সৌদি পুলিশ। তাদের বিরুদ্ধে সৌদি পতাকাকে ময়লার ভাগাড়ে ফেলে অবমাননার অভিযোগ আনা হয়েছে। তারপরই নতুন আইন করার কথা উঠে।

উল্লেখ্য, সৌদি আরবের জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে। এটিতে সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় আল্লাহর একত্ববাদের বাণী কালেমা “আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মদ তাঁর প্রেরিত রাসুল।” এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে। তরবারিটি ইবন্ সউদ এর আরব জয়কে নির্দেশ করছে। পতাকাটির রঙ সবুজ, যা মহানবি হযরত মুহাম্মদ (স.) এর প্রিয় রঙ।

আরও পড়ুন: Austrailian Embassy: মহিলাদের বাথরুমে ‘স্পাই ক্যামেরা’! গ্রেফতার সন্দেহভাজন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest