Queen Elizabeth II, Britain's Longest-Reigning Monarch, Dies At 96

প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, বয়স হয়েছিল ৯৬ বছর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বয়স হয়েছিল ৯৬ বছর। বিবিসি জানিয়েছে বৃহস্পতিবার(৮ সেপ্টেম্বর) বালমোরাল ক্যাসল প্রাসাদে তিনি মৃত্যুবরণ করেন। গতকাল রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় বাসভবন বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে বলেছে: ‘রানি আজ বিকেলে বালমোরালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন।’

বৃহস্পতিবার রানীর ক্লারেন্স হাউস এবং কেনসিংটন প্যালেস অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, বালমোরাল ক্যাসেলে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে রয়েছেন তার ছেলে এবং উত্তরসূরি প্রিন্স চার্লস, তার স্ত্রী ক্যামিলা এবং নাতি প্রিন্স উইলিয়াম। রানীর মেয়ে প্রিন্সেস অ্যান আর রানীর কনিষ্ঠ পুত্র প্রিন্স এডওয়ার্ড সহ রানী দ্বিতীয় এলিজাবেথের চার সন্তানই এখন স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে রয়েছেন।

বৃহস্পতিবার সকালেই একটি মেডিকেল পরীক্ষার পরে, চিকিৎসকরা রানীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং তাঁকে বিশেষ তত্ত্বাবধানে থাকার পরামর্শ দিয়েছিলেন। এর পরই রাজপরিবারের সদস্যরা ছুটে আসেন বালমোরাল ক্যাসেলে রানী দ্বিতীয় এলিজাবেথের কাছে। তবে শেষরক্ষা হল না।

৯৬ বছর বয়সে রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, প্রিন্স চার্লস রাজা হচ্ছেন। তাঁর স্ত্রী ক্যামিলা পার্কার-বোলস যিনি ডাচেস অফ কর্নওয়াল নামে পরিচিত তিনি হতে চলেছেন ইংল্যান্ডের রানী। ২০০৫ সালে প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ের পর থেকে ক্যামিলা ডাচেস অফ কর্নওয়াল নামে পরিচিত হন।

ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি তাঁর টুইট বার্তায় লিখেছেন, “মহামান্য রাণী দ্বিতীয় এলিজাবেথ আমাদের সময়ের একজন অকুতোভয় ব্যক্তিত্ব হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি তাঁর জাতি ও জনগণকে অনুপ্রেরণাদায়ী নেতৃত্ব প্রদান করেছেন। তিনি জনজীবনে মর্যাদা ও শালীনতার পরিচয় দিয়েছেন। তার মৃত্যুতে ব্যথিত। এই দুঃখের সময়ে আমার সমবেদনা তাঁর পরিবার এবং ব্রিটেনের জনগণের সঙ্গে রয়েছে।”

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তানি তাঁর শোক বার্তায় টুইট করেছেন, “আমি মহামতি রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ব্রিটিশ রাজপরিবার এবং যুক্তরাজ্যের জনগণের প্রতি আমার সমবেদনা প্রকাশ করছি। দীর্ঘতম রাজত্বকারী ব্রিটিশ রানী তাঁর স্বর্গীয় আবাসে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে একটি যুগের অবসান ঘটল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest