Ukraine's rescue aircraft kidnapped in Kabul!

ইউক্রেনের উদ্ধারকারী বিমান অপহৃত কাবুলে! উড়িয়ে নিয়ে যাওয়া হল ইরানের দিকে,নেপথ্যে কারা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তানে বিমান অপহরণ। ইউক্রেনের একটি বিমানকে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা অপহরণ করেছে বলে রাশিয়ান সংবাদ সংস্থা তাস সূত্রে খবর।

আফগানিস্তানে আটকে পড়া ইউক্রেনবাসীদের উদ্ধার করতে রবিবার কাবুলে নেমেছিল ইউক্রেনের বিমানটি। সেখান থেকেই মঙ্গলবার বিমানটিকে জোর করে উড়িয়ে নিয়ে যাওয়া হয় বলে জানা যাচ্ছে। বিমানটিকে ইরানে নিয়ে যাওয়া হয়েছে বলে রাশিয়ান সংবাদমাধ্যম সূত্রে খবর। ইউক্রেন সরকার বিমান অপহরণের কথা স্বীকার করেছে।

আরও পড়ুন: Tom Cruise: টম ক্রুজ এলেন আশা ভোঁসলের রেস্তরাঁয়, পছন্দ করে খেলেন দু’প্লেট চিকেন টিক্কা মশলা

ইউক্রেনের উপ বিদেশ মন্ত্রী ইয়েভগেনি ইয়েনিনকে উদ্ধৃত করে রাশিয়ান সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, ‘গত রবিবার আমাদের একটি বিমান অপহরণ করা হয়েছে। মঙ্গলবার বিমানটিকে চুরি করা হয়। ইউক্রেনের বাসিন্দাদের উদ্ধার করার বদলে অজ্ঞাতপরিচয় ব্য়ক্তিদের নিয়ে বিমানটি ইরানের দিকে উড়ে যায়। তারপর আরও তিনটি বিমানেও আমরা উদ্ধার কাজ চালাতে পারেনি কারণ আমাদের দেশের লোকেদের কাবুল বিমানবন্দরে ঢুকতে দেওয়া হচ্ছে না।’

ইরানের দাবি, বিমানটি জ্বালানি ভরার জন্য সেখানে নেমেছিল। পরে আবার ইউক্রেনে ফিরে গিয়েছে। তবে কারা এই বিমান ছিনতাই করল, তা নিয়ে একাধিক জল্পনা উসকে উঠছে। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতিতে এই কাজ তালিবানের বলে প্রাথমিক সন্দেহ হলেও, ইউক্রেনের চেচেনপন্থী জঙ্গি কিংবা ইরানের বিচ্ছিন্নতাবাদীরাও এ কাজ করে থাকতে পারে বলে মনে করছেন অনেকে। গত রবিবার বেশ কয়েকজন যাত্রীকে নিয়ে আফগানিস্তান থেকে কিয়েভে ফিরেছে ইউক্রেনের এক উদ্ধারকারী বিমান। ১২ জন সেনা সদস্য ছাড়াও বেশ কয়েকজন বিদেশি সাংবাদিকও ছিলেন এই তালিকায়। এখনও কাবুলে আটকে রয়েছেন শতাধিক ইউক্রেনীয়।

আরও পড়ুন: রাজকোষ ভরাতে মোদী সরকারের অস্ত্র সরকারি সম্পদ, এবার বেসরকারি হাতে টয় ট্রেন, মেট্রো রেলও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest