করোনার ‘কল্যাণে’ বেজায় সস্তা হতে চলেছে বাঙালির প্রিয় ইলিশ, জেনে নিন কবে থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: করোনা আবহে বাঙালির পাতে পড়তে পারে বড় মাপের ইলিশ। যেসময়ে ইলিশের বেড়ে ওঠার সময় সেই সময় ছিল লকডাউন। ফলে খোকা ইলিশ বাজারজাত করা যায়নি। এরপর গিয়েছে আমফান। হিসেব কষে মৎস্যজীবীরা বলছেন প্রায় ১০০ দিন পরে তাঁরা বেরোবেন মাছ ধরতে। সঙ্গে পাবেন অনুকূল আবহাওয়া। ফলে ঝালে, ঝোলে, অম্বলে খেয়ে শেষ করতে পারবেন না। কয়েক দিনের মধ্যেই এত ইলিশ আসতে চলেছে বাজারে।

১৫ জুন থেকে শুরু হচ্ছে এবছরের ইলিশ ধরার মরসুম। তাই দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সৈকতে এখন চরম তৎপরতা। গত কয়েক বছর পশ্চিমবঙ্গের মানুষের ইলিশের ভাগ্যটা ভাল যাচ্ছে না। গত বছর তো কার্যত ইলিশের আকাল গিয়েছে। সাকুল্যে ৫ হাজার মেট্রিকটন ইলিশ উঠেছে গোটা মরশুমে। কিন্তু এবছর সেই আক্ষেপ মিটে যাবে বলে অনুমান ইলিশ বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন: এলাকা দখলের লড়াই, বর্ধমানে গোষ্ঠী সংঘর্ষে নিহত যুবক

তাঁদের দাবি, মৎস্যজীবীরা সমুদ্রে জাল ফেললেই এবার উঠবে প্রচুর বড় ইলিশ। কারণ, লকডাউনের জেরে অবাধে সমুদ্র ও মোহনায় চরে বেড়াতে পেরেছে ইলিশের ঝাঁক। তার ওপর প্রজননের মরশুমে লকডাউন থাকায় নদী ও সমুদ্র ছিল দূষণমুক্ত। এর মধ্যে বেশ বেড়েও উঠেছে মাছগুলি। এমনকী জোয়ারের সময় সৈকতে ইলিশ ভেসে চলে আসছে। ফলে মাছের অভাব হবে না এবার। য়েকদিন আগেই দেখা গেছে, দিঘার পাড়ে প্রায় ১ কেজি থেকে ১.৫ কেজি ওজনের ইলিশমাছ লাফাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, চলতি মরশুমে ২০ হাজার মেট্রিকটন মাছ উঠবে পশ্চিমবঙ্গের বন্দরগুলিতে।

লকডাউনের জেরে সম্পূর্ণ বন্ধ রফতানি। ফলে সমস্ত মাছই বিক্রি করতে হবে দেশের বাজারে। সেক্ষেত্রে ইলিশের দাম নাগালে আসার সম্ভাবনা প্রভূত। তাই জুনের শেষ থেকেই বাজারে ইলিশের দাম কমতে শুরু করবে বলে আশাবাদী তাঁরা। 

আরও পড়ুন: লাগাতার তৃতীয় দিন বাংলায় কমলো নয়া করোনা কেসের সংখ্যা

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest