ইনস্টাগ্রাম গ্রাহকদের তথ্য হাতানোর অভিযোগ এবার ফেসবুকের বিরুদ্ধে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইনস্টাগ্রামের গ্রাহকদের উপর গোপনে নজরদারি চালানো এবং ব্যক্তিগত তথ্য হাতানোর অভিযোগ উঠল ফেসবুকের বিরুদ্ধে। অভিযোগ তুলেছেন নিউ জার্সির বাসিন্দা ব্রিটানি কনডিটি নামে ইনস্টাগ্রামেরই এক গ্রাহক। বৃহস্পতিবার সানফ্রান্সিসকোর আদালতে এ নিয়ে একটি মামলা দায়ের করেছেন তিনি।

ব্রিটানির অভিযোগ, ইনস্টাগ্রাম গ্রাহকদের আইফোনের ক্যামেরাকে ব্যবহার করে তাঁদের ব্যক্তিগত তথ্যে নজরদারি চালাচ্ছে ফেসবুক। তাঁর আরও অভিযোগ, গ্রাহকদের তথ্য হাতানোর জন্য ইচ্ছাকৃত ভাবেই এ ধরনের কাজ করেছে ফেসবুক।অভিযোগ করা হয়েছে যে গ্রাহকদের ‘বায়োমেট্রিক ডাটা’ অবৈধ ভাবে সংগ্রহ করছে ইনস্টাগ্রাম। ‘ফটো-ট্যাগিং’ ফিচারের মাধ্যমে তারা এই কাজটি করছে।

আরও পড়ুন: আবার চিন! কোভিড অতিমারীর মাঝেই ব্যাক্টেরিয়া সংক্রমণ, বন্ধ্যাত্বের মুখে কয়েক হাজার পুরুষ

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, গ্রাহকদের অগোচরে তাদের অনুমতি ছাড়াই ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের ‘বায়োমেট্রিক ডাটা’ অবৈধ ভাবে সংগ্রহ, সংরক্ষণ করছে এবং আর্থিক লাভের জন্য ব্যবহার করছে মূলপ্রতিষ্ঠান ফেসবুক।

গত মাসে গ্রাহকদের তথ্য একইভাবে চুরি, সংরক্ষণ এবং আর্থিক লাভের জন্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে মামলার মুখে পড়েছিল ফেসবুক। যেখানে ফেসবুক ৬৫ কোটি মার্কিন ডলারের বিনিময়ে সমঝোতায় আসতে অনুরোধ করে।ব্রিটানি সম্প্রতি যে অভিযোগ এনে মামলা দায়ের করেছেন, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি ফেসবুক কর্তৃপক্ষ।

এই প্রথম নয়, গত অগস্টেও ফোনের ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তিকে ব্যবহার করে এক কোটি ইনস্টাগ্রাম গ্রাহকের তথ্য হাতানোর অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুক সেই অভিযোগকেও নস্যাৎ করে। পাল্টা দাবি করেছিল, ইনস্টাগ্রাম ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তি ব্যবহার করে না।

আরও পড়ুন: সারা শরীরে হাত বুলিয়েছিল ট্রাম্প, বিস্ফোরক অভিযোগ প্রাক্তন মডেলের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest