চিনা অ্যাপ বন্ধের কোনও নির্দেশই দেয়নি কেন্দ্র! সবটাই কি তাহলে হাওয়া গরম ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: চিনা অ্যাপ বন্ধের কোনো নির্দেশ দেওয়া হয়নি। সবটাই গুজব। শনিবার কেন্দ্রের তরফে পরিষ্কার করে জানিয়ে দেওয়া হল যে, এমন কোনও নির্দেশই দেওয়া হয়নি। পুরোটাই গুজব বলে উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

লওয়ানে চিনা সেনাবাহিনীর আক্রমণে ভারতের ২০ জন জওয়ানের শহিদ হওয়ার পর থেকেই দেশজুড়ে তীব্র প্রতিবাদ। সারা দেশে চিনা পণ্য বয়কটের দাবি উঠছে। আর এরই মাঝে দেশের গোয়েন্দা সংস্থাগুলি ৫২টি চিনা অ্যাপ চিহ্নিত করে কেন্দ্রকে সতর্ক করে।তারপরই গুজব রটে, এই ৫২টি চিনা অ্যাপ কেন্দ্র সরকার বন্ধ করতে চলেছে।

আরও পড়ুন : আজই করোনা পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সর্বনাশ! সতর্ক করল কেন্দ্রও

আসলে যে খবরটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল সেখানে দাবি করা হচ্ছিল, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে এই ৫২টি চিনা অ্যাপ ব্লক করা হবে। ভাইরাল খবরটিতে বলা হয়েছে যে ভারত সরকার, রিজিওনাল এগজিকিউটিভ এবং গুগল ও অ্যাপলের প্রতিনিধিদের শীঘ্রই এই ৫২টি চিনা অ্যাপ্লিকেশন রিস্ট্রেইন করতে বলেছে। 

PIB-র অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি স্ক্রিনশট পোস্ট করে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া খবরটি সম্পূর্ণ ভুয়ো এবং কেন্দ্রীয় সরকারের তরফে এই ধরনের নির্দেশ দেওয়া হয়নি।

ওই অ্যাপগুলির তালিকায় ছিল TikTok, VMate, Vigo Video, LiveMe, Bigo Live, Beauty Plus, CamScanner, Club Factory, Shein, Romwe, AppLock ইত্যাদি। এ ছাড়াও বেশ কিছু জনপ্রিয় গেমস যেমন Mobile Legends, Clash of Kings, Gale of Sultans-ও ওই তালিকায় ছিল। সে সময়ে দাবি করা হচ্ছিল যে, এই অ্যাপগুলির মাধ্যমে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে এবং এগুলি দেশের সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে যথেষ্ট ক্ষতিকারক হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন : Happy Father’s Day: গুগল ডুডল নিয়ে এল ডিজিটাল কার্ড, জেনে নিন কি ভাবে তৈরি করবেন

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest