Kharagpur IIT: Fire Breaks Out At IIT Kharagpur's LBS Hall

Kharagpur IIT: গভীর রাতে খড়গপুর আইআইটি-তে আগুন, পুড়ে ছাই কমনরুম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঝরাতে খড়গপুর আইআইটিতে (Kharagpur IIT) ভয়াবহ অগ্নিকাণ্ড। পুড়ে খাক এলবিএস হলের কমন রুমের প্রচুর জিনিসপত্র। আগুন এতটাই ভয়াবহ ছিল যে খড়গপুর ও সালুয়া থেকে দমকলের ইঞ্জিন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা গিয়েছে, রাত তিনটে নাগাদ হঠাৎই লাল বাহাদুর শাস্ত্রী হলের কমনরুমের স্টোররুমে আগুন লেগে যায়। ছাত্রদের বেডিং-সহ নানা জিনিসপত্র থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়তে থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। খবর যায় দমকলে। খড়গপুর ও সালুয়া থেকে দমকলের ইঞ্জিন আসে। প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে দমকলের দুটি ইঞ্জিন। কমনরুমে ভিতরে থাকা প্রত্যেক জিনিসপত্র পুড়ে ছাই হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Madhyamik Result 2023: এবার নতুন ধাঁচে হবে মাধ্যমিকের ফলপ্রকাশ, জানুন রেজাল্ট দেখার ক্ষেত্রে কী পরিবর্তন হল

খড়গপুরের ডিভিশনাল ফায়ার অফিসার বামকুমার চৌধুরী জানিয়েছে, খড়গপুর আইআইটির এলবিএস হলের স্টোর রুমে আগুন লেগেছিল। দমকলের দুটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। কোনও হতাহতের খবর নেই। ঘটনা ঘিরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে ক্যাম্পাসে। কী ভাবে লাগল এই আগুন? সেই নিয়ে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শর্ট সার্কিটের মাধ্যমেই এই আগুন বলে মনেকরা হচ্ছে। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে।

কিন্তু প্রশ্ন উঠছে, খড়্গপুর আইআইটির মতো বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপণ ব্যবস্থার কার্যকারিতা নিয়ে। কারণ, ২০২১ সালেও ক্যাম্পাসে আগুন লাগার ঘটনা ঘটেছিল। তা ছড়িয়ে পড়েছিল ক্যাম্পাসের বড় অংশে। সেই সময়ও আইআইটির অগ্নিনির্বাপণ ব্যবস্থার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছিল। ব্যতিক্রম হল না এ বারেও।

আরও পড়ুন: Summer vacation: গ্রীষ্মের দাবদাহে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি চলবে কলকাতার একাধিক বেসরকারি স্কুল

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest