ক্যানসারের কাছে হার মানলেন ‘‌ব্ল্যাক প্যান্থার’‌, প্রয়াত চ্যাডউইক বোসম্যান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হলিউডের দুনিয়ায় তিনি পরিচিত ছিলেন ব্ল্যাক প্যান্থার নামে। মার্ভেল সিরিজের একের পর এক ছবিতে সুপার হিরোর চরিত্র করেছেন। একের পর এক যুদ্ধজয় করলেও ক্যানসার নামক শত্রুর কাছে হেরে গেলেন চ্যাডউইক বোসম্যান। মাত্র ৪৩ বছর বয়সে মৃত্যু হল এই অভিনেতার।

বসম্যানের মৃত্যুর খবর জানানো হয়েছে তাঁর পরিবারের তরফে। মৃত্যুর সময় স্ত্রী ও পরিবারের লোকেরা তাঁর পাশেই উপস্থিত ছিলেন। পরিবারের তরফে জানানো হয়েছে, ‘‘চ্যাডউইক বসম্যানের মৃত্যুতে আমরা শোকাহত। ‘কিং টিচালা’ থেকে ‘ব্ল্যাক প্যান্থার’— বহু মনে রাখার মতো, সিনেমা করেছেন তিনি। তাঁর কেরিয়ারকে সম্মান জানাই।’’ ২০১৬-তে চ্যাডউইকের কোলন ক্যানসার ধরা পড়ে। তখন তা স্টেজ ৩-এ পৌঁছে গিয়েছিল। তার পর শুরু হয়েছিল চিকিৎসা। অনেক বার কেমোথেরাপির মধ্যে দিয়ে যেতে হয়েছিল তাঁকে। কিন্তু তাই বলে অভিনয় থেকে দূরে ছিলেন না। এই সময়ের মধ্যেই বিখ্যাত ছবি তিনি উপহার দিয়েছেন হলিউডকে। সম্প্রতি তাঁর ক্যানসার চতুর্থ স্টেজে পৌঁছে যায়।

আরও পড়ুন: প্রেমে মগ্ন সারা-সুশান্ত ব্যাংককে হোটেলের এক ঘরে ‘বন্দি’ ছিলেন টানা ৩ দিন! প্রতি মুহূর্তে সামনে নয়া তথ্য…

২০১৩-তে বেসবল তারকা ‘জ্যাকি রবিনসন’ ছবির মধ্য দিয়ে তিনি প্রথম নিজের উপস্থিতি বোঝান। মার্ভেল সিরিজের ‘ব্ল্যাক প্যান্থার’ ব্লকবাস্টার হিট হয়েছিল। এই ছবিটি অস্কারে সেরা ছবির মনোনয়নও পেয়েছিল। কমিকস থেকে তৈরি এটিই প্রথম ছবি যা অস্কারের মনোনয়ন পায়। এ ছাড়াও ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’, ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের কিছু ছবিতেও অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। তাঁর মৃত্যুকে শোক প্রকাশ করেছে হলিউডের পরিচিত মুখেরা।

৪ বছর আগে তাঁর কোলোন ক্যানসার ধরা পড়লেও কখনও প্রকাশ্যে নিজের রোগ বা চিকিৎসা নিয়ে কিছুই বলেননি হলিউডের এই অভিনেতা। এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ব্ল্যাক প্যান্থারের চরিত্রে অভিনয় করার আগে তিনি এই সুযোগটির জন্য রীতিমতো প্রার্থনা করতেন, কারণ এটি কৃষ্ণাঙ্গদের সুপারহিরো। তার আগে তিনি জ্যাকি রবিনসন, জেমস ব্রাউনের মতো বহুল চর্চিত কৃষ্ণাঙ্গ চরিত্র অভিনয় করেছেন।

আরও পড়ুন: এবার ‘তেজস’ ওড়াবেন কঙ্গনা, সামনে এল অভিনেত্রীর ফাইটার লুক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest