Oscar 2021: অস্কারের মঞ্চে শ্রদ্ধার্ঘ ইরফান খান, ভানু আথাইয়াকে

এই বিভাগে স্মরণ করে নেওয়া হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোজম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারিসহ বহু বিশিষ্টদের।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সকলকে কাঁদিয়ে বড় অসময়ে চলে গিয়েছিলেন। ২ বছর ক্যানসারকে চোখ রাঙিয়েও শেষ পর্যন্ত হেরেছিলেন ইরফান খান। বহু দিন মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। গত বছর ঘাতক নিউমোনিয়া কেড়েছে অস্কার জয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া-কেও। ৯৩তম অস্কারের মঞ্চে (93rd Academy Awards) In Memoriam বিভাগে স্মরণ করা হয় এই দুই ভারতীয়কে।

১৯৮৩ সালে মুক্তি পাওয়া রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ‘গান্ধী’ ছবিতে কস্টিউম ডিজাইন করেছিলেন ভানু আথাইয়া। সেই ছবির জন্যই অস্কার পেয়েছিলেন তিনি। আট বছর আগে মস্তিষ্কে টিউমার ধরা পরে ভানুর। শেষ কয়েকটা বছর শয্যাশায়ী হয়েই ছিলেন। শরীরের একাংশে বাসা বেঁধেছিল পক্ষাঘাতও। ২০২০-র অক্টোবর মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কার্যত নিঃশব্দেই চলে যান তিনি। চলে গিয়েছিলেন তিনি। ‘সিআইডি’, ‘পেয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অউর গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লাগান’-এর মতো বলিউডের কালজয়ী ছবিতে কাজ করেছেন ভানু আথাইয়া। যার মধ্যে লাগান অস্কারের মঞ্চ পর্যন্ত পৌঁছেছিল।

ইরফান সম্পর্কে আলাদা করে বলার কিছু নেই। এক সময় এই শিল্পীর কাছে জুরাসিক পার্ক ছবি দেখার মতো টাকা ছিল না। পরে তিনি জুরাসিক ওয়ার্ল্ড ছবিতে পার্কের মালিকের ভূমিকায় অভিনয় করেছিলেন। তাঁর উত্থানের কাহিনি যে কোনও সিনেমার স্ক্রিপ্ট হার মানবে। হিন্দি তো বটেই, তার সঙ্গে হলিউডে একের পর এক হিট ছবিতে অভিনয় করেছেন ইরফান।

আরও পড়ুন: ‘জীবন খুবই অনিশ্চিত’, কেন মন খারাপ ঋতুপর্ণার?

এই বিভাগে স্মরণ করে নেওয়া হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোজম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারিসহ বহু বিশিষ্টদের। প্রয়াতদের প্রতি সম্মান জানাতে মঞ্চে আসেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট।

অস্কারের মঞ্চে নিজেদের প্রিয় তারকার মুখ ভেসে উঠতে দেখে স্বভাবতই আবেগঘন ইরফানের ভক্ত থেকে সহকর্মী-বন্ধুরা। সোশ্যাল মিডিয়ায় নিজেদের সেই আবেগ উজাড় করে দিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: ‘একটু তো লজ্জা হোক’, বিদেশে ছুটি কাটাতে যাওয়া তারকাদের বার্তা নওয়াজউদ্দিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest