প্রথম ইরফানহীন জন্মদিন …আজ অভিনেতার ৫৩ তম জন্মবার্ষিকী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ থেকে ঠিক ৫৩ বছর আগের কথা। রাজস্থানের ছা-পোষা মুশমিল পরিবারের জন্মে ছিলেন ইরফান খান। জন্মদিন পালন করতে বিশ্বাসী ছিলেন না কোনওদিনই। কারণ তিনি অন্যরকমের মানুষ। গত বছর এপ্রিলে সকলে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন ইরফান।

বিখ্যাত কবি সাহির লুধিয়ানভি-র লেখাতে জন্মদিনের দিন ইরফান খানকে শুভেচ্ছা জানালেন স্ত্রী সুতপা সিকদার (Sutapa Sikdar) । ফেসবুক পোস্টে ইরফানকে স্মরণ করে সুতপা জানালেন অভিনেতার জীবনের বেশ কিছু অজানা ঘটনা। লিখলেন, “প্রথমদিকে তুমি কিছুতেই নিজের জন্মদিন পালন করতে না। এটা আমায় হতাশ করত। তুমি আমায় জিজ্ঞেস করতে, ‘তুমি কেন তোমার জন্মদিন উদযাপন করতে চাও, জন্মদিন পালনে তো শুধু মৃত্যুর দিন থেকে এক বছর কমে যায়।’ সবকিছুকে প্রশ্ন করার উদ্দেশ্যে তুমি যখন ঘর থেকে বেড়িয়েছিলে, এই ছিল আমাদের কথোপকথন।”

সে সময়ে ঠিক কী উত্তর দিতেন সুতাপা, আজ তা মনে নেই তাঁর। কিন্তু আজ ইরফানের জন্মদিনে তিনি দিলেন উত্তর, সুতপা লেখেন, “আজ আমি তোমায় বলছি ইরফান, তাই শোনো, আমি সেলিব্রেট করতাম তোমার জন্মদিন কারণ তুমি না জন্মালে তোামর সঙ্গে সাক্ষাৎ হত না আমার। আমি সেলিব্রেট করি, নক্ষত্র, তিথি, গ্রহ, মহাবিশ্বের জোটকে যা তোমায় এই গ্রহে স্বাগত জানায়। আর তুমি এখন অসীমে মিশে গিয়েছ, তুমি কি তোমার প্রশ্নের উত্তর পেয়েছে যা তুমি সর্বদা খুঁজতে?” একেবারে শেষে সুতপা লেখেন, “বম্বে রাতে ঘুমোয় না। তুমিও ঘুমিও না। আমি সেলিব্রেট করতাম তোমার জন্মদিন কারণ তুমি না জন্মালে তোমার সঙ্গে সাক্ষাৎ হত না আমার।”

আরও পড়ুন: নতুন বছরে রোড ট্রিপে বেরিয়ে পড়লেন নুসরত জাহান, সঙ্গে কে?

এদিন একটি ছোট একটি ভিডিও শেয়ার করেছেন বাবিল খান। যেখানে ইরফানের পারিবারিক একটি মুহূর্ত উঠে এল। দেখা গেল, বাবিলকে ভিডিও কল করার জন্য রীতিমতো প্রযুক্তির সঙ্গে যুদ্ধ করে চলেছেন তিনি। স্ত্রী সুতপারও সেই একই অবস্থা। তবে ছোট ছেলে অয়ন বুঝতে পারছে যে, এটা প্রযুক্তিগত সমস্যার কারণেই হচ্ছে। এর সঙ্গে যুদ্ধ করে আখেড়ে কোনও লাভ নেই।

 

View this post on Instagram

 

A post shared by Babil (@babil.i.k)

বাবিল লিখেছেন, “বাবা, তুমি কোনও দিন তোমার জন্মদিন মনে রাখতে শেখাওনি আমায়। আমার জন্মদিনও মনে রাখোনি তুমি। আমিও খোঁজ রাখতাম না তোমার জন্মদিন কবে। এই অভ্যাসের ফলে কারওর জন্মদিনই মনে থাকে না আমার। মা আমাদের দু’জনকে মনে করিয়ে দিত। যে কোনও চিরাচরিত ধারণাকে তুমি অন্যভাবে দেখতে শিখিয়েছ। চুক্তিবদ্ধ বিয়ে থেকে শুরু করে জন্মদিন পালন, এসবে কোনওদিনই বিশ্বাস করতে না তুমি। আজ তোমার জন্মদিন বাবা। আর তাই সমস্ত প্রযুক্তিগতভাবে পিছিয়ে থাকা বাবা-মায়ের জন্য হাততালি।”

এদিন ফ্যানদের ভালোবাসা উপচে পড়েছে সোশ্যাল মিডিয়ার দেয়ালে। ইরফানের স্মৃতি শেয়ার করছেন অনুষ্কা শর্মা, মহেশ ভাট, সুজিত সরকাররা।

https://twitter.com/Natasha28505315/status/1347031596986105856?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1347031596986105856%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fpublish.twitter.com%2F%3Fquery%3Dhttps3A2F2Ftwitter.com2FNatasha285053152Fstatus2F1347031596986105856widget%3DTweet

আরও পড়ুন: KIFF 2021: ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে শামিল হবেন শাহরুখ খান, জানালেন মুখ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest