করোনা মোকাবিলার ব্রহ্মাস্ত্র মিষ্টি! দেদার বিক্রি হচ্ছে ‘ইমিউনিটি সন্দেশ’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: করোনার দাপট এখনও জারি রয়েছে কলকাতায়। তাই কলকাতাবাসীকে এই ভাইরাসের সঙ্গে লড়াই করার শক্তি দিতে উপকারী ঔষধিগুণ সম্পন্ন হার্বস এবং মশলার পুর দিয়ে তৈরি হল ‘ইমিউনিটি সন্দেশ’। বাঙালির রসনায় এবার শক্তি জোগাতেই এই বন্দোবস্ত করেছে শহরের প্রখ্যাত মিষ্টির দোকান বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক।

কলকাতার বিখ্যাত মিষ্টান্ন প্রতিষ্ঠান হিন্দুস্তান সুইটস করোনার ভয়কে জয় করার জন্যে করোনা সন্দেশ নিয়ে এসেছিলো পয়লা বৈশাখে। আর এবার আর এক বিখ্যাত মিষ্টান্ন প্রস্তুতকারক বলরাম মল্লিক, রাধারমণ মল্লিক কোম্পানি নিয়ে এলো ইমিউনিটি সন্দেশ। সংস্থার বর্তমান ডিরেক্টর সুদীপ মল্লিক জানালেন, এই সন্দেশ খেলে করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ত সপ্তাহেই এই মিষ্টি তৈরি করেছিলেন তাঁরা আর এক সপ্তাহ যেতে না যেতেই ‘ইমিউনিটি সন্দেশ’ বিকোচ্ছে একেবারে ‘হট কেক’-এর মতো। জানা গিয়েছে ১৪টি আয়ুর্বেদিক উপাদান দিয়ে তৈরি হয়েছে এই সন্দেশ। এই সন্দেশ তৈরি হয়েছে তুলসি, যষ্টিমধু, তেজপাতা, হলুদ এবং মশলার মধ্যে রয়েছে এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, কেশর এবং কালোজিরে। তবে নামে মিষ্টি হলেও চিনির ব্যবহার করা হয়নি সন্দেশটিতে। নেই কোনও বাড়তি রঙ।

আরও পড়ুন: World Environment Day 2020: জীববৈচিত্রে ভরে উঠুক পৃথিবী, জানুন বিশেষ দিনটির গুরুত্ব, দেখুন ভিডিও…

মিষ্টিপ্রিয় বাঙালির মনে প্রশ্ন জাগছেই যে মিষ্টিই যদি না থাকে তাহলে আর সন্দেশ হল কী করে? বলরাম মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিক বলেন, “আমরা গুড় কিংবা চিনি কোনওটাই ব্যবহার করছি না। এই মিষ্টির ক্ষেত্রে আমরা ব্যবহার করছি হিমালয়ান মধু।” তিনি আরও বলেন, “এখনও করোনা মহামারীর কোনও ওষুধ কিংবা ভ্যাকসিন তৈরি হয়নি। তাই আমাদের যেটা করতে হবে সেটা হল দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। ভারতীয় আয়ুর্বেদশাস্ত্রে এই উপাদানগুলির কথা বলা আছে। তবে হ্যাঁ এগুলি দিয়ে যে মিষ্টি বানানো সম্ভব এটা কেউ ভাবেনি।”

কত দাম এই মিষ্টির? প্রতিটি পিস ২৫ টাকা। যদিও চাহিদা অনুযায়ী এখন বানানো হচ্ছে এই মিষ্টি। যেহেতু চাহিদাও বেড়েছে এখন তাই জোরকদমে চলছে ‘ইমিউনিটি সন্দেশ’ তৈরির কাজ।

আরও পড়ুন: বড় বিপদ বাইরে! ফেস মাস্ক আর ফেস শিল্ড – দুটোর মধ্যে কোনটা বেশি কাজের?

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest