Black Friday: Adani Group stocks tumble after report says US regulators probing conglomerate

Black Friday: শেয়ার কারচুপি নিয়ে মার্কিন মুলুকে তদন্ত শুরু হতেই ভরাডুবি আদানি গোষ্ঠীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে শেয়ার নিয়ে কারচুপির অভিযোগ উঠলেও চোখ বন্ধ করে থেকেছে ভারতে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবি। কিন্তু মার্কিন মুলুকে তদন্ত এড়াতে পারল না আদানি গোষ্ঠী। আমেরিকার সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ওই তদন্ত শুরু করেছে। গৌতম আদানির সংস্থায় বিনিয়োগকারী একাধিক সংস্থার কর্তাকে ডেকে শুরু হয়েছে জিজ্ঞাসাবাদ। আর ওই খবর জানাজানি হতেই বড়সড় ক্ষতির মুখে পড়েছে গৌতম আদানির মালিকাধীন আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার।

গত জানুয়ারি মাসে মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের পক্ষ থেকে প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়, শেয়ার দরে কারচুপি ও জালিয়াতি করে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করছে আদানি গোষ্ঠী। ভূয়ো সংস্থার মাধ্যমে প্রচুর অর্থ পাচার করেছে। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের পরেই ভারতীয় শেয়ারবাজারে হু-হু করে পড়তে থাকে আদানি গোষ্ঠীর মালিকানাধীন বিভিন্ন সংস্থার শেয়ার। আর কয়েক মাসের মধ্যে কয়েক লক্ষ কোটি টাকার সম্পত্তি হারিয়ে বিশ্বের সেরা ধনীর তালিকা থেকে ছিটকে যান গৌতম আদানি।

আরও পড়ুন: Cyclone Biparjoy : তীব্র গতিতে এগোচ্ছে ‘বিপর্যয়’, তাণ্ডবে তছনছ হতে পারে কচ্ছ – করাচি

ভারতে ‘মোদী ঘনিষ্ঠ’ শিল্পপতির সংস্থার বিরুদ্ধে কোনও তদন্ত শুরু না করা হলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এবং ব্রুকলিনের অ্যাটর্নি অফিসের পক্ষ থেকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। সংস্থায় মার্কিন বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষিত কিনা তা খতিয়ে দেখতেই তদন্ত শুরু হয়েছে।

অন্যদিকে, গত বুধবারই সর্বকালীন রেকর্ড গড়েছিল সেনসেক্স। তাতে উ‍ৎসাহিত হয়ে পড়েছিলেন বিনিয়োগকারীরা। বেশি লাভের আশায় কোমর কষে ঝাঁপিয়েছিলেন শেয়ারবাজারে। কিন্তু গতকাল বৃহস্পতিবার শেয়ারবাজারে উল্টোচিত্র দেখা যায়। হু-হু করে নামতে থাকে সেনসেক্স ও নিফটির গ্রাফ। যার ফলে দুই লক্ষ কোটি টাকার মতো লোকসানের মুখে পড়তে হয়েছিল বিনিয়োগকারীদের। শুক্রবার সকালে আগের দিনের চেয়ে অনেকটা কম সূচক নিয়েই শুরু হয়েছিল লেনদেন। বাজার চালু হওয়ার পরেই হু-হু করে নিচের দিকে নামতে থাকে সেনসেক্স ও নিফটি।

এ দিনের সর্বনিম্ন সূচক ছিল ৬২৮৭৪.১২ পয়েন্ট। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আশার আলো দেখা গেলেও তা স্থায়ী হয়নি। দিনের শেষে বৃহস্পতিবারের তুলনায় ২৫৯.৫২ পয়েন্ট কমে ৬২,৯৭৯.৩৭ পয়েন্টে শেষ করল সেনসেক্স। বড় ধাক্কা নিফটিরও, ১০৫.৭৫ পয়েন্ট নেমে নিফটি থামল ১৮,৬৬৫.৫০ পয়েন্টে।

সেনসেক্সে শুক্রবার ২.৭৬ শতাংশ লাভবান হয়ে লাভের তালিকায় সবার উপরে শেষ করেছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক। এ ছাড়াও লাভের তালিকায় রয়েছে ভারতী এয়ারটেল, এশিয়ান পেন্টস, এনটিপিসি, এইচসিএল। প্রসঙ্গত নিফটি ৫০-এ সবচেয়ে বেশি লাভবান হয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক।নিফটি ৫০ এবং সেনসেক্স ৫০-এ বড় ধাক্কা খেয়েছে আদানি এন্টারপ্রাইজ়েস। দু’টি সেক্টরেই ৭ শতাংশের কাছাকাছি পড়েছে আদানিদের এই সংস্থার বাজারদর।

আরও পড়ুন: Couple: ফোনে ঝগড়ার জের! আড়াইশো কিমি পেরিয়ে প্রেমিকার সামনে গায়ে পেট্রল ঢাললেন যুবক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest