Afghani notes recovered in Dalhousie, 2 businessmen arrested

ডালহৌসিতে উদ্ধার ২৫. ৮ লক্ষ টাকার আফগানি নোট, ধৃত ২ ব্যবসায়ী, আসরে বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তানে তালিবান হামলা নিয়ে তোলপাড়ের মধ্যেই কলকাতায় উদ্ধার হল বড় অঙ্কের আফগান মুদ্রা। ওই মুদ্রা উদ্ধারের পাশাপাশি বিবাদি বাগ এলাকা থেকে দু’জনকে গ্রেফতারও করেছে পুলিশ।

শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে শুল্ক দফতরের আধিকারিকরা জানতে পারেন, ডালহৌসি এলাকার দুই ব্যবসায়ীর কাছে প্রচুর পরিমাণে আফগানি মুদ্রা রয়েছে। এই খবর পাওয়া মাত্রই শনিবার রাতে ওই এলাকায় অভিযান চালান শুল্ক দফতরের আধিকারিকরা।

তারপরই হেয়ার স্ট্রিট থানা এলাকার মহাকরণের কাছ থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয় ২৯ লক্ষ ৯০ হাজার আফগান মুদ্রা। জানা গিয়েছে, কলকাতার বাসিন্দা ওই দুই ব্যক্তি পেশায় ব্যবসায়ী। তাদের কাছ থেকে এই পরিমাণ অর্থের কোনও বৈধ নথিপত্র না থাকায় তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের জেরা করে আধিকারিকরা আরও জানতে পারেন, অভিযুক্তরা কলকাতায় ব্যবসা করলেও তাদের কাছে এই মুদ্রা নদিয়া থেকে এসেছে। জেরায় ধৃতেরা জানিয়েছেন, নদিয়ার রানাঘাটের হাওয়ালা কারবারিদের মাধ্যমে তারা এই বিপুল পরিমাণে আফগানি মুদ্রা পেয়েছেন।

আরও পড়ুন: দমদম বিমানবন্দরে উদ্ধার হল ৪,২৫০ কোটি টাকা মূল্যের তেজষ্ক্রিয় আকরিক

অবশ্য এই ঘটনায় ওই দুই ব্যবসায়ী জামিন পেয়ে গিয়েছেন। এমনিতে শুল্ক দফতরের আইন অনুযায়ী কোনও দেশের মুদ্রা এক কোটি টাকার নীচে পাওয়া গেলে, গ্রেফতার হওয়া অভিযুক্তদের বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা রুজু হয়। সেক্ষেত্রে অভিযুক্তরা জামিন পেয়ে যান। তবে এই ঘটনার তদন্তে ওই দু’‌জন ব্যবসায়ীদের সাহায্য করতে হবে এই শর্তেই তাদের জামিন মঞ্জুর করা হয়।

সেই খবর নিয়ে রাজনীতির আসরে বিজেপি। রবিবার দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ টুইট করে বলেন, ‘পশ্চিমবঙ্গেও এবার তালিবান যোগ! প্রশাসনিক ব্যর্থতা এতটাই যে, তালিবানি সন্ত্রাসের আঁচ এসে পড়ছে এই রাজ্যেও।’ একই সঙ্গে তাঁর প্রশ্ন, ‘রাজ্যবাসীর সুরক্ষা নিয়ে আর কত ছেলেখেলা করবেন মাননীয়া?’

আরও পড়ুন: তৃণমূল ছাড়িইনি কোনও দিন, ৬ বছর পর পুরনো শিবিরে ফিরে দাবি সোমেন-জায়া শিখা মিত্রর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest