মাস্ক না পরলে জরিমানা ১ লাখ, লকডাউন বিধি ভাঙলে জেল ২ বছরের !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাসের প্রকোপ রুখতে এ বার কঠোর পদক্ষেপ করল ঝাড়খণ্ড সরকার। মাস্ক না-পরলে ১ লাখ টাকা জরিমানা ও লকডাউন না-মানলে ২ বছরের হাজতবাস হবে বলে ঘোষণা করা হয়েছে। মানুষকে সতর্ক করতে কড়া শাস্তির বিধান দিয়েছে হেমন্ত সোরেনের নেতৃত্বাধীন সরকার।

জানা গিয়েছে, সংক্রামক রোগ অধ্যাদেশ ২০২০-কে পাশ করে দিয়েছে ঝাড়খণ্ড সরকার। এই অধ্যাদেশের বলে এ বার থেকে লকডাউনের বেশ কিছু নয়া নিয়ম চালু হবে। ঝাড়খণ্ডেও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যে ভাবে দিনদিন বেড়ে চলেছে তাতে উদ্বিগ্ন প্রশাসন। যে কোনও উপায়ে কোভিডের বাড়-বাড়ন্ত রুখতে এ বার কড়া পদক্ষেপ করা হয়েছে।

আরও পড়ুন : সাপ্তাহিক লকডাউন রাজ্যে, অকারণে বের হলেও পাকড়াও করছে পুলিশ

ঝাড়খণ্ডের স্বাস্থ্যমন্ত্রী বন্না গুপ্তা জানিয়েছেন, ‘এখনও অধ্যাদেশ পূর্ণরূপে বলবত্‍‌ শুরু হয়নি। কারওকে জরিমানা করা হলে, তার উপর চলা মামলায় তিনি দোষী প্রমাণিত হলে তবে তাঁকে এক লাখ টাকা জরিমানা দিতে হবে। এমনটা নয় যে, স্পট চেকিং-এর সময় মাস্ক না-পরা অবস্থায় কেউ ধরা পড়লে তখনই তাঁকে এক লাখ টাকা জরিমানা করা হবে। আমাদের সরকার সবরকমভাবে করোনার বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।’

নয়া নির্দেশে লকডাউনের নিয়মকে কঠোরভাবে পালনের জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, লকডাউনের নিয়ম ভেঙে দোষী প্রমাণিত হবে ২ বছরের পর্যন্ত জেল হতে পারে।

ঝাড়খণ্ডের এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৪৮৫ হয়ে গিয়েছে। এর মধ্যে চিকিত্‍‌সাধীন ৩৩৯৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩০২৪ জন। আর এখনও পর্যন্ত ঝাড়খণ্ডে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৪।

আরও পড়ুন : ভারতে ৬৫% বিক্রি বেড়েছে কন্ডোম, সেক্সটয়ের! এগিয়ে চার শহর, কলকাতা কি রয়েছে তালিকায়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest