ডিজিটাল সার্জিক্যাল স্ট্রাইক! মোদীর ‘মন কি বাত’-এ ইউটিউবে ডিসলাইকের বন্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একটা সময় দেশের কোটি কোটি মানুষ শুনতেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মনের কথা। রেডিও বা দূরদর্শন তো বটেই, সোশ্যাল মিডিয়াতেও তুমুল জনপ্রিয় ছিল প্রধানমন্ত্রীর প্রিয় অনুষ্ঠান ‘মন কি বাত‘। সেই জনপ্রিয়তা কমার ইঙ্গিত অনেকদিন ধরেই মিলছিল।

সোশ্যাল মিডিয়ায় ‘মন কি বাত’ নিয়ে আলোচনাও কমছিল নিয়মিতভাবেই। কিন্তু এবার যেটা হল সেটা কল্পনার অতীত। মোদির সাম্প্রতিকতম ‘মন কি বাত’ (Maan Ki Baat) অনুষ্ঠানের ভিডিওয় লাইকের থেকে ডিসলাইক পড়ল অনেক বেশি। অর্থাৎ যত মানুষ এটিকে পছন্দ করেছেন, তার চেয়ে অনেক বেশি মানুষ অপছন্দ করেছেন। তাহলে কি এটা মোদির জনপ্রিয়তা কমার ইঙ্গিত? প্রশ্ন উঠতে শুরু করেছে রাজনৈতিক মহলে।।

আরও পড়ুন : ‘ভগবানের’ নয়, ‘প্রবঞ্চকের মার’ GST নিয়ে নির্মলাকে একহাত নিলেন অমিত মিত্র

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ ভিডিয়োয় অপছন্দের বন্যা বইল ইউটিউবে। সোমবার সকাল পর্যন্ত ‘মন কি বাত’ ভিডিয়োটি প্রায় ১০ লক্ষ বার ভিউ হয়েছে। জুলাইয়ের তুলনায় দশ গুণ! তবে ভিডিয়োটি যে নেটিজেনরা পছন্দ করেছেন এমনটা নয়। ভিডিয়োটিকে ‘ডিসলাইক’ করেছেন ২.৮০ লক্ষ নেটিজেন, সে তুলনায় লাইক পড়েছে ৩২ হাজার। প্রশ্ন উঠছে, নরেন্দ্র মোদীর মতো জনপ্রিয় রাজনীতিকের ভিডিয়োয় এত ‘ডিসলাইক’ কেন?

করোনা আবহে JEE-NEET পরীক্ষা করানো নিয়ে এখন তোলপাড় দেশ। কেন্দ্র চাইছে নির্ধারিত সময়েই পরীক্ষা করানো। কিন্তু ২৫ লক্ষ পরীক্ষার্থীর সুরক্ষা কীভাবে দেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়। যা নিয়ে অহরহ কটাক্ষ ছুড়ছেন বিরোধীরা। এই সমস্যা নিয়ে ‘মন কি বাত’ অনুষ্ঠানেও নীরব থেকেছেন প্রধানমন্ত্রী। দেশের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বললেও, পরীক্ষার্থীদের দুশ্চিন্তার বিষয়ে একটিও শব্দ খরচ করেননি মোদী।

উল্টে মোদী উদ্বেগ প্রকাশ করেন, লকডাউনে শিশুরা কী খেলনা নিয়ে খেলছে তা নিয়ে। তিনি জানান, বিশ্বে ‘টয় হাব’ তৈরিতে ভারত প্রথম হতে পারে। যা নিয়ে রাহুল গান্ধীর কটাক্ষ, ‘পরীক্ষা পে চর্চা’ না করে ‘খিলনে পে চর্চা’ করলেন প্রধানমন্ত্রী।কেউ কেউ অভিযোগ করেছেন, ছাত্র-ছাত্রীদের সুরক্ষা নিয়ে খেলা করছেন তিনি।

আসলে করোনা আবহে ‌NEET, JEE এবং কলেজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা আয়োজনের সরকারি সিদ্ধান্ত ‘না পসন্দ’ পড়ুয়াদের। তাই প্রতিবাদের জন্য তাঁরা ইউটিউবকে বেছে নিয়েছেন। মূলত NEET এবং JEE পরীক্ষার্থীরাই দলে দলে প্রধানমন্ত্রীর এই ভিডিওটি ডিসলাইক করছেন। শুধু ইউটিউব নয়, ফেসবুক, টুইটারেও হচ্ছে প্রতিবাদ।

আরও পড়ুন : Breaking: লাদাখ সীমান্তে ফের সংঘাত, প্যাংগংয়ে ঢোকার চেষ্টা চিনের, আটকে দিল ভারতীয় সেনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest