শীতকালে ত্বক ফেটে যাচ্ছে! দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁচটি ফেসপ্যাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাঁচা দুধ ত্বকের জন্য খুবই উপকারী উপাদান। ত্বক ভালো রাখতে দুধ না ফুটিয়ে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ। আর যদি গরুর দুধ ব্যবহার করতে পারেন তাহলে আরো ভালো হয়। তবে এখন বাজার থেকে খাঁটি গরুর দুধ পাওয়া মুশকিল। সব মিলিয়ে কাঁচা দুধ হলেই হবে।

দুধ বেসনের ফেসপ্যাক: অনেক আগে থেকেই রূপচর্চা প্রধান উপকরণ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বেসন ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে বেসন। দু চামচ কাঁচা দুধ, এক চামচ বেসন ভালো করে মিশিয়ে নিয়ে প্রতিদিন সকালে উঠে মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। সকালবেলা উঠে প্রাণায়ামের সময় যদি প্যাকটি মুখের মধ্যে লাগিয়ে রাখতে পারেন তাহলে সময়ও নষ্ট হবে না।

দুধ মুলতানি মাটির ফেসপ্যাক: মুলতানি মাটি মুখের মধ্যে থাকা সমস্ত ধুলোবালি নোংরা পরিষ্কার করতে সাহায্য করে। দু চামচ দুধ, এক চামচ মুলতানি মাটি ভালো করে মিশিয়ে নিন। মুখের মধ্যে লাগাতে পারলেই একেবারে কেল্লাফতে। সপ্তাহে তিনদিন নিয়ম করে এটি করতে পারলেই মুখ অনেক বেশি পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন: স্কিনকেয়ারে রাখতে পারেন ভিটামিন সি সিরাম, বানিয়ে নিন বাড়িতেই, রইল কিছু সহজ টিপস

দুধ চালের গুঁড়োর ফেসপ্যাক: চালের গুঁড়ো খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে। দু চামচ দুধ, এক চামচ চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে তৈরি করতে পারেন দুধ চালের গুঁড়োর অসাধারণ ফেসপ্যাক। এটি সপ্তাহে দুদিন করলেই যথেষ্ট।

দুধ চন্দন গুঁড়োর ফেসপ্যাক: মুখের মধ্যে কালো দাগ দূর করতে চন্দনের গুঁড়ো কোন বিকল্প নেই। দু’চামচ চন্দনের গুঁড়ো, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে ব্রনের দাগের উপরে সুন্দর করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত করতে পারলে মুখের সমস্ত কালো দাগ দূর হয়ে যাবে।

দুধ গোলাপের ফেসপ্যাক: এক চামচ গোলাপের পাপড়ির পেস্ট, দু চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন মুখের উপরে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরই ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

সুস্থ-সুন্দর থাকবে অবশ্যই সঙ্গী করুন কাঁচা দুধ। শীতকালে নিয়মিত যদি এই ফেসপ্যাক গুলো লাগাতে পারেন তাহলে ত্বকের কোনো সমস্যাই থাকবে না।

আরও পড়ুন: এই শীতে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন কমলালেবুর খোসা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest