Neeraj Chopra, Ravi Dahiya, Lovlina Borgohain among 11 recommended for Khel Ratna

খেল রত্নের জন্য মনোনিত নীরজ চোপড়া, অর্জুন পুরস্কারের জন্য ৩৫ জন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকের পারফরম্যান্স দেখে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন, অর্জুন, দ্রোণাচার্য পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে বলে আগেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক। আনুষ্ঠানিকভাবে এখনও নাম ঘোষণা না হলেও যে কমিটির দায়িত্ব ছিল নামের মনোনয়ন পাঠানোর, সেই কমিটির তরফেই জানা গেল সম্ভাব্য পুরস্কার প্রাপকদের নাম। অলিম্পিক ও প্যারালিম্পিকে একাধিক পদকজয়ীর নাম রয়েছে খেলরত্ন ও অর্জুন পুরস্কার প্রাপকদের তালিকায়।

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকে সোনা-সহ উল্লেখযোগ্য পদকজয়ীরা মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পেতে চলেছেন। যে ১১ জন খেলরত্নে ভূষিত হচ্ছেন তাঁরা হলেন টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনাজয়ী নীরজ চোপড়া, কুস্তিগীর রবি দাহিয়া, বক্সার লাভলিনা বরগোঁহাই, ভারতীয় হকি দলের গোলকিপার পিআর শ্রীজেশ, প্যারালিম্পিকে সোনা-সহ একাধিক পদকজয়ী প্যারা শুটার অবনী লেখরা, জ্যাভলিন থ্রোয়ার সুমিত আন্টিল, শাটলার প্রমোদ ভগত, কৃষ্ণ নগর, শুটার মণীশ নারওয়াল। তাঁদের সঙ্গে ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ ও ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর নাম রয়েছে খেলরত্ন প্রাপকের তালিকায়। সুনীল ছেত্রী প্রথম ফুটবলার, যিনি খেলরত্নের জন্য মনোনীত হলেন।

এবছর অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মোট ৩৫ জন ক্রীড়াবিদ, যাঁদের মধ্যে রয়েছেন ক্রিকেটার শিখর ধাওয়ান। এছাড়া প্যারা টেবিল টেনিসের ভাবিনা প্যাটেল, প্যারা শাটলার সুহাস, হাই-জাম্পার নিশাদ কুমাররাও অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

খেলরত্ন হচ্ছেন: নীরজ চোপড়া (অ্যাথলেটিক্স), সুনীল ছেত্রী (ফুটবল), পিআর শ্রীজেশ (হকি), লভলিনা বড়গোহাঁই (বক্সিং), রবি কুমার দাহিয়া (কুস্তি), মিতালি রাজ (ক্রিকেট), প্রমদ ভগত (প্যারা-ব্যাডমিন্টন), আভনি লেখারা (প্যারা-শুটিং), কৃষ্ণ নাগর (প্যারা-ব্যাডমিন্টন), সুমিত আন্টিল (প্যারা-অ্যাথলেটিক্স) ও মণীশ নারওয়াল (প্যারা-শুটিং)।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest