২০২২ পর্যন্ত নির্বাসিত রাশিয়া, টোকিও অলিম্পিকে বাদ পুতিনের দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বড় শাস্তির মুখে রাশিয়া। সামনের দুই অলিম্পিক্সে নিজেদের দেশের নাম ও জাতীয় পতাকা ব্যবহার করতে পারবে না রাশিয়া। এমনকি মেডেল জেতার পরে নিজেদের জাতীয় সঙ্গীতও গাইতে পারবে না সে দেশের অ্যাথলিটরা। তাদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু অলিম্পিক্স নয়, যে কোনও বিশ্ব চ্যাম্পিয়নশিপেই এই নিষেধাজ্ঞা জারি থাকবে তাদের উপর।

রাশিয়াকে এই শাস্তি দিয়েছে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস। তারা জানিয়েছে আগামী দু’বছর কোনও বড় টুর্নামেন্টের আয়োজনও করতে পারবে না পুতিনের দেশ।

অবশ্য আগামী বছর টোকিও অলিম্পিক্স ও ২০২২ সালে বেজিংয়ে উইন্টার গেমসে অংশ নিতে পারবে রাশিয়া। সেইসঙ্গে ২০২২ সালে কাতারে ফুটবল বিশ্বকাপেও যোগ্যতা অর্জন করলে খেলতে পারবে তারা। তবে তার আগে ভাল করে তাদের অ্যাথলিট ও প্লেয়ারদের ডোপ টেস্ট ও কোভিড টেস্ট করাতে হবে। রিপোর্টে কোনও রকমের কারচুপি না থাকলে তবেই তারা অংশ নিতে পারবে এইসব টুর্নামেন্টে।

আরও পড়ুন: শেষকৃত্যের সময় পাওলো রোসির বাড়িতে বড় ডাকাতি, চুরি গেল কিংবদন্তির হাতঘড়ি

গত বছর ডোপ কেলেঙ্কারির কবলে পড়েছিল রাশিয়া। ওয়াডার হাতে ডোপ টেস্টের রিপোর্ট তুলে দেওয়ার আগে মস্কোতে টেস্টিং ল্যাবরেটরিতে ডেটাবেসে কারচুপির অভিযোগ ওঠে। তারপরেই পদক্ষেপ নেয় ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডা। তদন্ত করার পরে তাদের তরফে প্রস্তাব দেওয়া হয়, চার বছরের জন্য সব ধরনের টুর্নামেন্ট থেকে বাতিল করা হোক রাশিয়াকে। শাস্তির বিরুদ্ধে রাশিয়া সর্বোচ্চ আদালতে আপিল করে।

কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (ক্যাস) সেই শাস্তির মেয়াদ কমিয়ে দুই বছর করলেও খুব একটা লাভ হল না তাদের। ক্যাসের মতে শাস্তি কমালেও রাশিয়ার অপরাধ যে কমেছে এমনটা নয়। শাস্তি কমানোর উদ্দেশ্যে হল রাশিয়ার পরবর্তী প্রজন্ম পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে খেলাধুলোয় অংশ নিতে পারে এদিনের ঘোষণার পরে অনেকেই বলছেন, কম শাস্তি পেল রাশিয়া।

আরও পড়ুন: ISL 2020-21: ত্রাতা সেই রয় কৃষ্ণ, জয়ে ফিরল এটিকে মোহনবাগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest