WTC Final: সাউদাম্পটনে বিরাটরা অলআউট ২১৭ রানেই, পাঁচ উইকেট জেমিসনের ঝুলিতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাইল জেমিসন যে বিরাট কোহলিদের সবচেয়ে বড় বাধা হতে চলেছিলেন, সেটা পরিসংখ্যানই বলেছিল। সেই পরিসংখ্যানকেই সঠিক প্রমাণ করে ৫ উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে কিউয়ি পেসার।

বৃষ্টি কারণে ভেঙে প্রথম দিনের খেলা ভেস্তে গিয়েছিল। দ্বিতীয় দিনেও পুরো খেলা শেষ করা যায়নি। সেই তুলনায় তৃতীয় দিনে আবহাওয়া অনেকটাই পরিষ্কার। এদন নির্ধারিত সময়েই খেলা শুরু হয়। ৩ উইকেটে ১৪৬ রান থেকে খেলা শুরু করে ভারত। কিন্তু দিনের প্রথম কয়েক ওভারের মধ্যেই ফিরে যান ভারত অধিনায়ক বিরাট কোহলি (৪৪)। তাঁকে আউট করেন আরসিবি সতীর্থ জেমিসনই। যদিও ভারত অধিনায়ককে আউট করতেই সোশ্যাল মিডিয়ায় তাঁর ইনস্টাগ্রাম পোস্টে কুরুচিকর মন্তব্য করতে শুরু করে দেন কয়েকজন ভারতীয় সমর্থক। যা নিয়ে আবার বিতর্কও শুরু হয়।

যদিও মাঠের বাইরে আক্রমণের শিকার হলেও বাইশ গজের লড়াইয়ে ভারতীয় ব্যাটসম্যানদের কার্যত বিব্রত করে দেন এই কিউয়ি বোলার। কোহলিকে আউট করার কয়েক ওভার পরে ঋষভ পন্থকেও ফেরান জেমিসনই। যদিও এক্ষেত্রে বেশিরভাগ দোষটাই বলা যেতে পারে পন্থের। অধিনায়ক আউট হয়ে গেলেও উলটোদিকে লড়াই চালাচ্ছিলেন সহ-অধিনায়ক আজিঙ্ক রাহানে। কিন্তু তিনিও অর্ধ-শতরান করার মুখেই আউট। ওয়াগনারের বলে ৪৯ রান করে লাথামকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রাহানে। এরপর লাঞ্চের আগেই অশ্বিনের (২২) উইকেট হারায় ভারত। তাঁকে আউট করেন টিম সাউদি। মধ্যাহ্নভোজের বিরতির পর অবশ্য পুরোটা জেমিসন ম্যাজিক। পরপর দু’বলে ফেরান ইশান্ত (৪) এবং বুমরাহকে (০)। শেষে বোল্টের বলে জাদেজা আউট হন ১৫ রান করে। সবমিলিয়ে ভারতের ইনিংস শেষ হল ৯২.১ ওভারে ২১৭ রানেই। ২২ ওভারে মাত্র ৩১ রান দিয়ে পাঁচ উইকেট জেমিসনের। অন্যদিকে, ওয়াগনর এবং বোল্ট দুটি ও সাউদি একটি উইকেট পান।

আরও পড়ুন: Euro 2020: আলেকজাই মিরানচুকের গোলে জয়ের স্বাদ পেল রাশিয়া

এই ফাইনালে তিনিই প্রথম এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন। এটাও বিশ্ব ক্রিকেটের নতুন টুর্নামেন্টের নতুন রেকর্ড। তাঁর ক্যারিয়ারে প্রথম তিনি এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন। ২৬ বছরের ফাস্ট বোলার জায়গা করে নিলেন গ্যারি গিলমার, জোয়েল গার্নার, জ্যাক কালিসদের তালিকায়।

শুধু তাই নয়, আইসিসি টুর্নামেন্টের ফাইনালের ক্ষেত্রে জেমিসনের বোলিং দ্বিতীয় সেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন কিউয়ি ফাস্টবোলার। এই তালিকার প্রথম স্থানে রয়েছেন জ্যাক কালিস। তিনি ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩০ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন।

২০১৮ সাল থেকে যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, লম্বা বোলারদের বিরুদ্ধে বিরাটদের পারফরম্যান্স একেবারেই ভাল নয়। সেখানে বিশাল লম্বা কাইল জেমিসনের হাই রিলিজ পয়েন্ট ২.২২ মিটার। আর সেই জেমিসনকে সামলাতে গিয়েই কিন্তু নাকানিচোবানি খেল ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জেমিসন একাই অনেক বড় পার্থক্য গড়ে দিলেন। ভারতীয় বোলাররা সেটা চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সামলাতে পারেন কিনা, সেটাই দেখার!

আরও পড়ুন: Milkha Singh Died: স্ত্রীর মৃত্যুর ৫দিনের মাথায় প্রয়াত কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest