পশ্চিমী ঝঞ্ঝার ধাক্কায় মুখ লুকোচ্ছে শীত, বাড়ছে সর্দি, কাশি, জ্বরের সম্ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জানুয়ারির শুরুতেই খামখেয়ালি আবহাওয়া। যখন দিনভর উত্তুরে হাওয়া আর শীত পোশাকের ওম সঙ্গী হওয়ার কথা, তখন রাত বাড়লেও খুব ভারী সোয়েটার, শালের দরকার পড়ছে না। হাল্কা একটা চাদরই যথেষ্ট। হাওয়া অফিস বলছে, বুধবার অনেকটাই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হচ্ছে। সঙ্গে পূবালী হাওয়া। দুইয়ে মিলে একেবারে হাত ধুয়ে পড়ে গিয়েছে শীতের পিছনে।

এদিন সকালের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা উপরে। বেলা বাড়লে আরও খানিকটা ঊর্ধ্বমুখী হবে পারদ। এ সপ্তাহ তো বটেই, আগামী সপ্তাহেও এমনটাই আবহাওয়া থাকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ৭ জানুয়ারি নতুন পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকূটি রয়েছে। এর জেরে এক ধাক্কায় তাপমাত্রা অনেকটা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ২৯ জানুয়ারি শুরু হচ্ছে বাজেট অধিবেশন, ১ ফেব্রুয়ারি পেশ হতে পারে বাজেট

এদিন বেলা বাড়তেই শহরে রীতিমত গরম অনুভূত হবে বলেই ইঙ্গিত আবহাওয়া দফতরের। জলীয় বাষ্প থাকার জন্য বাড়বে অস্বস্তি। উল্লেখযোগ্যভাবে, মঙ্গলবারই কলকাতা-সংলগ্ন জেলাগুলিতেও শীতের কনকনানি উধাও। উল্টে বেড়েছে গরম।

বেশ কয়েকদিন ধরে লাগাতার কনকনে ঠাণ্ডার পর এই সপ্তাহে তাপমাত্রার পারদ ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। যার ফলে রাতে ও সকালের দিকে ঠাণ্ডা অনুভূত হলেও দিনের মাঝামাঝি সময় সেভাবে শীতকে পাওয়া যাবে না। সেক্ষেত্রে হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে সোমবার থেকে লাগাতার ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। রোজই কিছুটা করে বাড়ছে তাপমাত্রা। নতুন পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেই জানা যাচ্ছে।

এই আবহাওয়ায় সর্দি, কাশি, জ্বরের সম্ভাবনা বাড়ছে। চিকিৎসকমহলের পরামর্শ, শীত পোশাককে একেবারে দূরে ফেলে রাখবেন না। পাতলা চাদর বা স্টোল গায়ে চড়িয়ে রাখুন।

আরও পড়ুন: মরুভূমির বুকে যশ-নুসরতের দিনযাপন, গেলেন আজমীর শরীফ মাজারে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest