মাত্র ১২ টাকাতেই কিনতে পারবেন আস্ত একটি বাড়ি, জানেন কোথায় ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্যাংক অ্যাকাউন্টে মাত্র ১২ টাকা রয়েছে  তো ? তাহলেই কিনে ফেলতে পারবেন আস্ত একটি বাড়ি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। তবে এদেশে নয়, এই অফার মিলছে উত্তর ক্রোয়েশিয়ার (Croatia) লেগ্রাড (Legrad) নামে একটি শহরে। একেবারে সীমান্তবর্তী হওয়ায় বহুদিন ধরেই শহরের জনসংখ্যা কমছে। একাধিক বাড়ি-ঘর পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। কোথাও অর্ধেক তৈরি করার পরই বাড়ির মালিক শহর ত্যাগ করেছে। এই ধরনের বাড়িগুলোকেই নামমাত্র দামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। তবে রয়েছে একাধিক শর্তও। যা বাড়ি কিনতে গেলে মানতেই হবে।

জানা গিয়েছে, এক শতাব্দী আগেও অস্ট্রিয়া-হাঙ্গেরির সাম্রাজ্যের একটি গুরুত্বপূর্ণ শহর ছিল এই লেগ্রাড। কিন্তু দেশভাগের পরই শহরের পরিবর্তন ঘটে। প্রথমে গোটা সাম্রাজ্যের একেবারে কেন্দ্রবিন্দুতে থাকলেও পরবর্তীতে, নয়া মানচিত্রে ক্রোয়েশিয়ার একদম সীমান্তবর্তী শহরে পরিণত হয় এই লেগ্রাড। সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানাঘেঁষা লেগ্রাডে জনসংখ্যা কমতে কমতে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জনে এসে ঠেকেছে। এরপরই জনসংখ্যা বৃদ্ধি করতে শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। দাম রাখা হয় ১ কুনা (০.১৬ মার্কিন ডলার) অর্থাৎ ভারতীয় মুদ্রায় মাত্র ১২ টাকার কাছাকাছি।

এখনও পর্যন্ত ১৯টি বাড়ি বিক্রির বিজ্ঞাপন দিয়েছিল স্থানীয় মিউনিসিপ্যালিটি। এর মধ্যে ১৭টিই ইতিমধ্যে বিক্রি হয়ে গিয়েছে। আর্জেন্টিনা, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক, কলম্বিয়া থেকে অনেকেই এখানে বাড়ি কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন। কিন্তু সেক্ষেত্রে অনেক নিয়মকানুন রয়েছে, তাই আপাতত বাড়ি বিক্রি করা হচ্ছে কেবল স্থানীয়দের। এছাড়া রয়েছে একাধিক শর্তও। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নীচে। কমপক্ষে ১৫ বছর তাঁদের ঐ শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন। এদিকে, ওই শহরের বাড়িগুলির কোনোটি ভগ্নপ্রায় আবার কোনওটি জানলা-দরজাবিহীন। যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক এই প্রসঙ্গে জানান, বাড়িগুলি বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লক্ষ টাকা করে দেওয়া হবে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। তবে অবশ্যই মানতে হবে ওই শর্তগুলি।

আরও পড়ুন : Russia: পুলিশ নাকি মডেল? এই Lock-up Lady -দের রূপে মুগ্ধ নেটদুনিয়া

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest