5g mobile service to roll out in India in 2022 23 year, Nirmala Sitharaman announces in Budget 2022

Budget 2022: চলতি বছরেই শুরু 5G পরিষেবা, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১ ফেব্রুয়ারি দিল্লির সংসদে বেলা ১১ টায় শুরু হয়েছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala shitaraman) পেশ করছেন বাজেট। বাজেটে বিভিন্ন ক্ষেত্রে যেমন দৃষ্টি আকর্ষণ করা হয়েছে, তেমনি ইউনিয়ন বাজেটে তুলে ধরা হল ৫ জি মোবাইল পরিষেবাকেও (5G Mobile Service)। বাজেটের মঞ্চ থেকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করলেন, ২০২২-২৩ অর্থবর্ষেই গোটা দেশ জুড়ে চালু করা হবে ৫ জি মোবাইল পরিষেবা।

সূত্রের খবর প্রাথমিকভাবে দিল্লি, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, আমেদাবাদের মতো শহরগুলিতে প্রাথমিকভাবে ৫ জি পরিষেবা চালু হবে। পরে দেশের অন্যান্য শহরেও এই পরিষেবার বিস্তার বাড়ানো হবে। ইতিমধ্যেই এয়ারটেল, রিলায়েন্স জিও, ভিআই-এর মতো সব টেলিকম সংস্থাই ৫ জি পরিষেবার ট্রায়াল শুরু করেছে। সরকারও ইতিমধ্যেই স্পেকট্রাম নিলাম সংক্রান্ত আলোচনা শুরু করেছে সংস্থাগুলির সঙ্গে।

প্রসঙ্গত, এর আগে ৫‌জি (‌5G)‌ পরিষেবা চালু করতে চেয়েছিল রিলায়েন্স জিও। কিন্তু বেশ কিছু কারণে তা চালু করা যায়নি। যদিও ভারতে ৫জি (‌5G) স্মার্টফোন বিক্রি চালু হয়ে গিয়েছে। তবে অর্থমন্ত্রীর এই ঘোষণায় টেলিকম জগতে আমুল পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Online Shopping: অনলাইন কেনাকাটায় আসছে বড়সড় পরিবর্তন, চালু হবে ‘টোকেন সিস্টেম’!

ইন্টারনেট ও টেলি যোগাযোগের ক্ষেত্রে কী কী ঘোষণা

১. গ্রামাঞ্চলে ও প্রত্যন্ত অঞ্চলে যাতে সহজে ও সস্তায় ব্রডব্যান্ড পরিষেবা পাওয়া যায়, সেই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

২. ভারত নেট কানেকটিভিটি প্রজেক্ট নিয়ে সম্পর্কে সীতারামন জানান, শহরাঞ্চলের মতোই গ্রামের প্রত্যেক পরিবার যাতে সমান ইন্টারনেট ও টেলি যোগাযোগ পরিষেবা পায়, সেটাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য।

৩. গ্রামগুলিতে অপটিক্যাল ফাইবারের বিস্তার বাড়িয়ে ইন্টারনেট ও টেলি যোগাযোগ পরিষেবা আরও উন্নত করা হবে।

৪. প্রত্যন্ত অঞ্চলগুলিকেও ভারত নেট কানেকটিভিটি প্রজেক্টের আওতায় আনা হবে। ২০২২-২৩ অর্থবর্ষে পিপিপি মডেলে সেই কাজ শুরু হবে। ২০২৫-এর মধ্যে কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: এবার আর 28 দিন নয়, 30 দিন হতে চলেছে রিচার্জের বৈধতা, নয়া নির্দেশিকা TRAI-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest