Tourists stuck on cable car in Himachal's Timber Trail resort rescued after 3 hours

মাঝ আকাশে ঝুলন্ত রোপওয়েতে ৩ ঘণ্টা! হিমাচলে ফিরল দেওঘরের ভয়াবহ স্মৃতি

হিমাচল প্রদেশের রোপওয়ে গোলমালে মাঝ আকাশে আটকে পড়া যাত্রীদের উদ্ধারকার্য সম্পন্ন হয়েছে। ১১ জনকেই উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেওয়া হয়েছে। তিন ঘণ্টা আকাশে আটকে থাকার পর অবশেষে স্বস্তির নিশ্বাস ফেলেছেন সকলে (Himachal Pradesh)।

জানা গিয়েছে, হিমাচলপ্রদেশের সোলান জেলার পারওয়ানুর রোপওয়ে মাঝ আকাশে বিকল হয়ে যায়। এই রোপওয়েটি ‘টিম্বার ট্রেল’ রিজর্টের অন্তর্গত। এই রোপওয়ে মাঝপথে বিকল হতেই পর্যটকদের উদ্ধার করার তৎপরতা শুরু হয়। একটি কেবল কার নিয়ে গিয়ে সেখানে একে একে পর্যটককে হারনেস করে নিচে নামানো হয়। এই রোপওয়েটি কৌশল্য নদীর উপর।

আরও পড়ুন: Agniveer: ৩০ হাজারের প্যাকেজ, বছরে ৩০টা ছুটি! অগ্নিবীর বিক্ষোভ রুখতে আসরে বায়ুসেনা

টিম্বার ট্রেল অপারেটরের টেকনিকাল দল মোতায়েন করা হয়েছিল এবং পুলিশ দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল। ঘটনাস্থলে উপস্থিত ছিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও। এর আগে ১৯৯২ সালেও এই টিম্বার ট্রেল রিজর্টে মাঝ আকাশে আটকে গিয়েছিল রোপওয়ে। সেই সময় বায়ুসেনা ও সেনাবাহিনীর মদতে ১০ জন পর্যটককে উদ্ধার করা হয়েছিল।

হিমাচল প্রদেশের ঘটনা মনে করিয়ে দিয়েছে দেওঘরের স্মৃতি। কিছুদিন আগে সেখানে ভয়াবহ এক রোপওয়ে দুর্ঘটনায়  মৃত্যু ঘটে তিন পর্যটকের।। অনেক যাত্রী আহতও হয়েছিলেন। মালদা থেকে বেশ কিছু পর্যটক ত্রিকূট পাহাড়ে বেড়াতে যান। সেখানে রোপওয়ে চড়তে গিয়েই ঘটে চরম বিপত্তি। ভারতীয় বায়ুসেনার দু’টি M-17 হেলিকপ্টা পর্যটকদের উদ্ধারে কাজ করে। এই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে ঝাড়খণ্ড হাইকোর্ট। তবে হিমাচল প্রদেশের রোপওয়ে বিভ্রাট তেমন ভয়াবহ আকার নেয়নি। যাত্রীদের নিরাপদে সমতলে ফেরানো গেছে।

আরও পড়ুন: বুরারি কাণ্ডের ছায়া! ঘরে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে একই পরিবারের ন’জনের মৃতদেহ