Holi Special thandai recipe

Thandai Recipe: দোলের পার্টিকে স্পেশাল বানাতে তৈরি করুন এই সুস্বাদু পানীয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দোলের দিন সকালে আর যা-ই খাওয়া হোক না কেন, কোনও মিষ্টি জিনিস চাই-ই। সে মালপোয়া হোক বা জিলিপি-বোঁদে, বাঙালি বাড়িতে মিষ্টিমুখ না করে রঙের উৎসব হয় না। সেই মতো নেওয়া হয় প্রস্তুতিও। এখনও বহু বাড়িতে দোল উপলক্ষে মিষ্টি খাবার বানানোর তোড়জোর চলে দিন কয়েক আগে থেকে। সেই ব্যবস্থাপনাতেই একটু ভিন্‌ রাজ্যের ছোঁয়া আনা যায় এ বছর। ইতিমধ্যেই গরমটা ভাল ভাবে পড়ে গিয়েছে। বসন্তের মিঠে হাওয়া বেলা বাড়তেই বেশ তপ্ত হয়ে উঠছে। বাঙালি বাড়িতেও তৈরি করে রাখা যাক না উত্তর ভারতের  ঠান্ডাই।

আরও পড়ুন: Leftover Rice: বাসি ভাত দিয়ে বানিয়ে নিতে পারেন এই পদগুলি…

উপকরণ

এই সুস্বাদু ঠান্ডাই রেপিসিটি বানাতে কী কী লাগবে দেখে নেওয়া যাক…

২ গ্লাস ঘন সরওলা দুধ ২ চিমটে জাফরান ২ বড় চামচ গোটা মৌরী ২ বড় চামচ কাজু, আমন্ড, পেস্তা ও অল্প দারুচিনি ৬ টি গোটা কালো গোলমরিচ

পদ্ধতি

ঠান্ডাই তৈরি করতে প্রথমেই জলে ভেজানো সমস্ত বাদাম বেটে নিন।এরপর সেই বাদাম গুঁড়োর সঙ্গে জাফরান বা কেশর, গোচা মৌরী, শুকনো ফলের গুঁড়ো, গোলমরিচ একসঙ্গে মিশিয়ে ফের একবার মিক্স করে নিন। এবার একটি পাত্রের মধ্যে দুধ গরম করুন। দুধ ফুটে উঠলে সমস্ত উপকরণ ধীরে ধীরে মিশিয়ে নিন। ২০-৩০ মিনিট ফুটিয়ে নিন। সব উপকরণ দুধের সঙ্গে মিশে গেলে আভেন বন্ধ করে দিন। ঘন দুধটি আলাদা করে রেখে ঠান্ডা হতে দিন। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে ফ্রিজের মধ্যে একঘণ্টা রেখে দিন। এবার সার্ভিং গ্লাসে ঢেলে উপরে গোলাপের পাপড়ি, আমন্ড-পেস্তার গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। হোলির সময় এই ঠান্ডাইকে আরও সুস্বাদু করে তুলতে ভাং মেশানো হয়।

আরও পড়ুন: পর্ন স্টার মার্টিনি, ​চিকেন স্যুপ, মেথি মটর… ২০২১-এ গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে এই ১০টি রেসিপি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest