Want to walk in the mountains in the rain? All these roads in the Himalayas are waiting for you

Travel: বর্ষায় পাহাড়ি পথে হাঁটতে চান? আপনার অপেক্ষায় হিমালয়ের এই সব রাস্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা সংক্রমণের বাড়াবাড়ি কিছুটা কম। কিন্তু তার মধ্যেই আশঙ্কা বাড়ছে তৃতীয় তরঙ্গের। এমন সময়ে বেড়াতে যাওয়াটা নিঃসন্দেহে খুব যুক্তিসঙ্গত নয়। কিন্তু পাহাড়ি পরিবেশে, যেখানে পর্যটকের সংখ্যা কম, তেমন জায়গায় যাওয়া তুলনায় নিরাপদ। বিশেষ করে পাহাড়ি পথে হেঁটে ঘোরা বা ট্রেক করার মতো বেড়ানো হলে, তা এই সময়ের জন্য তুলনায় স্বস্তির।

কিন্তু বর্ষায় ট্রেক করার সমস্যাও আছে। তবে ভারতেই রয়েছে এমন কয়েকটি ট্রেক-পথ, যা বর্ষাতেই বেশি আকর্ষণীয়। দেখে নেওয়া যাক সেগুলি।

• ভ্যালি অব ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড: বর্ষার সবচেয়ে জনপ্রিয় ট্রেক-পথ এটি। ইউনেস্কো-র হেরিটেজ সাইটের তালিকাতেও নাম রয়েছে এই পথের। বর্ষাতেই শুধুমাত্র এখানে নানা রঙের ফুল ফোটে। তা দেখতে আসনে পর্যটকরা।

• বিয়াস কুণ্ড, হিমাচল প্রদেশ: বিয়াস নদীর উৎসস্থলে গিয়েছে এই পথ। মানালি থেকে খুব সহজেই হেঁটে যাওয়া যায়। বর্ষায় সবুজের ঘনত্ব বাড়ে এই পথে।

• জোংরি, সিকিম: কাঞ্চনজঙ্ঘার পায়ের কাছ পর্যন্ত গিয়েছে এই ট্রেক-পথটি। মাঝে গোয়েচ লা পেরোতে হয়। গোটা পথের সৌন্দর্য বর্ষায় কয়েক গুণ বেড়ে যায়।

আরও পড়ুন: Bharat Darshan: নামমাত্র খরচে দেশের সাত জ্যোতির্লিঙ্গ দর্শন, বিশেষ ট্রেন চালু করছে আইআরসিটিসি

• হাম্পটা পাস, হিমাচল প্রদেশ: হিমাচলের এই ট্রেক-পথে সারা বছরই পর্যটকরা যান। প্রবল শীতে পর্যটকের সংখ্যা কিছুটা কমে যায়। কিন্তু বর্ষায় এই পথের আকর্ষণ সবচেয়ে বাড়ে। সবুজ এবং নানা রঙের ফুল মিলিয়ে অত্যন্ত আকর্ষণীয় হয়ে ওঠে এই পথ।

• রুপিন পাস, উত্তরাখণ্ড: রুপিন পাসের সৌন্দর্যও বর্ষায় কয়েক গুণ বেড়ে যায়। সবুজ এবং ফুলের রঙে ভরে থাকে পথ।

আরও পড়ুন: বর্ষায় জঙ্গল ভ্রমণ করতে চান, হাতের কাছেই রয়েছে ৬টি অরণ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest